কলকাতা বিভাগে ফিরে যান

বিশ্ব পরিবেশ দিবস থেকে কলকাতায় বৃক্ষরোপণ কর্মসূচি

May 31, 2020 | < 1 min read

আম্পানের দাপটে কলকাতা শহরে প্রায় ১৫ হাজারের বেশি গাছ পড়েছে। যে জায়গাগুলিতে গাছ পড়েছে, সেখানেই বিশ্ব পরিবেশ দিবসের দিন অর্থাৎ আগামী শুক্রবার থেকে শুরু হবে বৃক্ষরোপণ কর্মসূচি।

কলকাতাকে নতুন করে সবুজে ভরতে শনিবার বন, পরিবেশ, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং পুরসভার উদ্যান বিভাগের কর্তারা দীর্ঘ বৈঠক করেন। উপস্থিত ছিলেন পরিবেশ নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরাও। এসেছিলেন গাছপ্রেমী হিসেবে পরিচিত প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠকে ঠিক হয়েছে, শহরের সৌন্দর্য বাড়াবে এমন গাছ নয়, লাগানো হবে ঝড়কে প্রতিহত করতে পারে এমন গাছই।

কী কী করণীয়, সে বিষয়ে দপ্তরের পরিকল্পনা হিসেবে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘শহর এবং গ্রামাঞ্চলের জন্য আমরা পৃথক পরিকল্পনা নিয়েছি। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে ঠিক করেছি, উম্পুনের সময় যে গাছগুলি মাথা তুলে দাঁড়িয়ে থেকেছে সেই গাছগুলিই লাগানো হবে। বেশি দেরি করলে জায়গা বেদখল হতে পারে, সেকথা মাথায় রেখে বন দপ্তরকে দ্রুততার সঙ্গে গাছের চারা জোগাড় করার অনুরোধ এ দিন করেন ফিরহাদ।

আম্পানে কোন গাছ বেশি পড়েছে, তা নিয়ে ইতিমধ্যেই সমীক্ষা শুরু করেছে পরিবেশ দপ্তর। তাতে দেখা গিয়েছে, নিম, দেবদারু, শাল, সেগুনের মতো গাছ খুব কম সংখ্যক পড়েছে। পরিবেশ দপ্তরের প্রধান সচিব বিবেক কুমার বলেন, ঝড়ের বিরুদ্ধে লড়াই করে মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে এমন গাছই শহরে লাগানো হোক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Municipal Corporation, #trees, #Tree Plantation, #KMC, #Kolkata

আরো দেখুন