দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আজ পথে বাস, চিন্তা সংক্রমণের

June 1, 2020 | < 1 min read

ধাপে ধাপে লকডাউন থেকে দেশকে বের করে আনার প্রক্রিয়া শুরু হচ্ছে আজ, সোমবার থেকে। বিভিন্ন ক্ষেত্রে রাজ্য সরকার ছাড় দেওয়ায় আজ স্বাভাবিক ভাবেই বহু মানুষ কাজে বেরোবেন। কিন্তু রবিবার রাত পর্যন্ত যা পরিস্থিতি, তাতে আজ পথে বেরিয়ে দুর্ভোগে পড়তে হতে পারে। তার বড় কারণ, রাজ্যের বেসরকারি বাসমালিকরা জানিয়ে দিয়েছেন, ভাড়া না-বাড়ালে বাস নামবে না।

অতএব, আজ ভরসা বলতে সরকারি বাস এবং অটো। সে ক্ষেত্রেও কোভিড-বিধির লক্ষণরেখা টানা রয়েছে। অনেকের আশঙ্কা, পর্যাপ্ত যানবাহনের অভাবে সামাজিক দূরত্বের নিয়ম জলাঞ্জলি দিয়ে বাসে ভিড় বা অটোয় দু’জনের পরিবর্তে চারজন পর্যন্ত উঠে পড়তে পারেন। তার উপরে লোকাল ট্রেন এবং মেট্রো নেই। লঞ্চ পরিষেবা অবশ্য থাকছে।

বেসরকারি বাস মালিকদের বক্তব্য, তাঁরা শনি ও রবিবার হাতেগোনা কয়েকটি রুটে কিছু বাস নামিয়েছিলেন। কিন্তু আসনসংখ্যা অনুযায়ী যাত্রী নিয়ে বাস চালিয়ে লাভ হয়নি বলে তাঁদের দাবি।

বেসরকারি বাস-মিনিবাস মালিকদের চারটি সংগঠন— জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট, মিনিবাস অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটি, ইন্টার-ইন্ট্রা বাস অ্যাসোসিয়েশন, পশ্চিমবঙ্গ বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন এবং জেলার কয়েকটি বাস মালিক সংগঠন রবিবার আলোচনায় বসে। যৌথ সিদ্ধান্ত হয়, ভাড়া না-বাড়ানো হলে বাস নামানো যাবে না।

সাধারণ কাজের দিনে বেসরকারি বাস-মিনিবাস বৃহত্তর কলকাতায় গড়ে ৪২.৮ লক্ষ যাত্রী পরিবহণ করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bus fare price, #Bus Owners, #bus-minibus, #bus, #bus service

আরো দেখুন