দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পরিবেশ দিবসে সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ! ঘোষণা মুখ্যমন্ত্রীর

June 3, 2020 | < 1 min read

ঘূর্ণিঝড় আম্পানে তছনছ হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গের একটা বড় অংশ। বিশেষ করে ক্ষতি হয়েছে দুই ২৪ পরগনা, সুন্দরবন এবং উপকূলবর্তী এলাকা। ব্যাপক ক্ষতি হয়েছে ম্যানগ্রোভ অঞ্চলের। বিশেষজ্ঞদের মতে, সুন্দরবনে ম্যানগ্রোভের দেওয়াল তোলা রাজ্যের জন্য অত্যন্ত জরুরি। এমন সময়ে সুন্দরবনের (Sundarbans) জন্য জরুরি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। পরিবেশ দিবসের দিন থেকে এক মাসের মধ্যে সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ (Mangrove Tree) বসাবে রাজ্য সরকার। আজ নবান্নে এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এছাড়াও তিনি জানান ‘আম্পানের ফলে অনেক নৌকো ভেঙে গিয়েছে| মৎস্য দফতর থেকে ছোট নৌকোর ক্ষেত্রে ১০ হাজার টাকা| ছোট নৌকোর ক্ষেত্রে ১০ হাজার টাকা করে সাহায্য| আম্পানের ফলে সুন্দরবনের অনেক ক্ষয় হয়েছে|’

‘সুন্দরবনের সৌন্দর্য ম্যানগ্রোভ। আমরা ধ্বংসের পরিবর্তে সৃষ্টি চাই। সবুজ কখনও অবুঝ হয় না।’ আজ নবান্নে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে আগে সাংবাদিকদের জানান মুখ্যমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন, পরিবেশ দফতরের উদ্যোগেই এই গাছ লাগানো হবে। এছাড়াও ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে আলাদা করে গাছ লাগাবে কলকাতা পুরসভা, কলকাতা পুলিশ এবং রাজ্য বন দফতরও। এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বন দফতর সূত্রে জানা গেছে, আম্পানের প্রভাবে ভগবৎপুর কুমির প্রজনন কেন্দ্র, ঝড়খালি বন্যপ্রাণ উদ্ধার কেন্দ্র-সহ প্রায় সব বন দফতরের অফিসের ক্ষতি হয়েছে। বন দফতরের প্রায় সব রেঞ্জ, বিট এবং ক্যাম্প অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি ১৩২ কিলোমিটারের মতো জঙ্গল ঘেরা নাইলন জালও ছিঁড়েছে। সেগুলি সারাইয়ের কাজ অবশ্য আগেই শুরু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #sundarban, #covid-19, #Cyclone Amphan

আরো দেখুন