বিবিধ বিভাগে ফিরে যান

লকডাউনেই পালিত হচ্ছে পরিবেশ দিবস

June 4, 2020 | < 1 min read

পৃথিবীর সামগ্রিক পরিবেশ সংক্রান্ত বিষয় নিয়ে প্রথম আলোচনা হয় ১৯৭২-এ ইউনাইটেড নেশনস-এর পরিবেশ সংক্রান্ত সভায়। তারপর ১৯৭৩-এ ৫ জুন প্রথমবার পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭৪-এ ‘মাত্র একটিই পৃথিবী’ এই স্লোগান নিয়ে উৎযাপন করা হয় দিনটি। এর পর থেকে প্রতি বছর নতুন নতুন স্লোগান বেছে নেওয়া হয়। এ বারের স্লোগান ‘টাইম ফর নেচার’।

পরিবেশকে বাঁচানোর জন্যে বহু দেশে পালন করা হয় দিনটি। এ বারে একেবারে অন্যভাবে পালিত হবে এই দিন। কারণ বিভিন্ন শহরে চলছে লকডাউন। পাশাপাশি, আম্পানে ক্ষতিগ্রস্ত হয়েছে কলকাতা শহর। উপড়ে গেছে অসংখ্য প্রাচীন গাছ। সে কারণে এখানে এ বার আরও বেশি করে বৃক্ষরোপণের উদ্যোগ নেওয়া হয়েছে।

লকডাউনেই পালিত হচ্ছে পরিবেশ দিবস

পরিবেশ দিবসে গুরুসদয় রোডের বিড়লা শিল্প ও কারিগরি সংগ্রহালয়ে ড্রয়িং প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। থিম, তুমি ও তোমার পরিবেশ (৪-৬ শ্রেণি), গ্রহের স্বাস্থ্য এবং আমরা (৭-১০ শ্রেণি)। ৮-১২ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য কুইজ রয়েছে ৩-৪টে পর্যন্ত, http://www.bitm.gov.in/ এই লিঙ্কে। এ ছাড়া সকলের জন্য রয়েছে একটি প্রতিযোগিতা। ইয়ার অফ প্ল্যান্ট হেলথ ২০২০ উপলক্ষে আগামী প্রজন্মের কাছে গাছ সম্পর্কে বার্তা, লেখা, স্কেচ, আলোকচিত্র বা রেকর্ড আকারে পোস্ট করতে হবে www.bitm.gov.in/deartrellis এই লিঙ্কে।

কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি-র উদ্যোগে ৫ জুন বিকেল ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত একটি ওয়েবিনার আয়োজন করা হয়েছে ‘উইভিং সাস্টেনেবেল ইন্টারফেসেস’ শিরোনামে। mailto:kcc@akst.org.in এখানে মেল করে বা ৯৬৭৪১৪০৯০৫ নম্বরে যোগাযোগ করে অংশগ্রহণের জন্য নাম নথিভুক্ত করতে হবে। সকলের জন্য মুক্ত এই অনুষ্ঠানটি। 

পরিবেশ দিবস নিয়ে আরও অনুষ্ঠান রয়েছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, ভারতীয় জাদুঘর এবং ভিক্টোরিয়া মেমোরিয়াল হলেও।

TwitterFacebookWhatsAppEmailShare

#lock down, #world environment day

আরো দেখুন