দেশ বিভাগে ফিরে যান

স্থায়ী কমিটির বৈঠকে দেখা মিলবে না তৃণমূল সাংসদদের – জেনে নিন কেন 

June 6, 2020 | < 1 min read

সংসদীয় গণতন্ত্রের অন্যতম কাঠামো হল আইনসভা। যে কোনও বিল পাশ করতে গেলে আগে সেই বিল নিয়ে আলোচনা হয়। সবপক্ষের মত নিয়েই তৈরি হয় আইন। যদিও লোকসভা ও রাজ্যসভায় বিজেপির সংখ্যাগরিষ্ঠতার কারণে গত কয়েক বছরে গায়ের জোরে বিল পাশ করিয়েছে কেন্দ্র। বিরোধীদের বক্তব্য সরকার কোনও বিল নিয়ে স্থায়ী কমিটিতে আলোচনার অবকাশ দিচ্ছে না। 

এবার এই স্থায়ী কমিটির বৈঠকই ‘বয়কট’ করার পথে তৃণমূল। এতদিন স্থায়ী কমিটির বৈঠকে তৃণমূলের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। কিন্তু বদলাতে চলেছে ছবিটা। ভবিষ্যতে এই কমিটিগুলির বৈঠকে তৃণমূলের উপস্থিতি তলানিতে ঠেকতে চলেছে। দলীয় সূত্রে শোনা যাচ্ছে ভেবে চিন্তেই এই সিদ্ধান্ত নিয়েছে ঘাসফুল শিবির। 

স্থায়ী কমিটির বৈঠকে দেখা মিলবে না তৃণমূল সাংসদদের

প্রথমে করোনা ভাইরাস মহামারি এবং পরবর্তীতে ঘূর্ণিঝড় আম্পান বাংলাকে বিধ্বস্ত করেছে। যেহেতু তৃণমূল কংগ্রেস বাংলার শাসক দল, তাই বাংলাকে ঘুরে দাঁড় করানোর দায়িত্বও দলের ওপরই বর্তায়। তৃণমূলের সাংসদরা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে ত্রাণের কাজ দেখাশোনা এবং স্বাভাবিক পরিস্থিতি  ফিরিয়ে আনতে ব্যস্ত। 

সুতরাং, আপাতত কোনও বৈঠকে তারা অংশ নিতে পারবেন না। পরিস্থিতি স্বাভাবিক হলেই বেজে উঠবে বিধানসভা নির্বাচনের দামামা। তাই আগামী এক বছর দিল্লির বদলে বাংলার ওপরেই বেশি মনোনিবেশ করবে দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #AITC MP

আরো দেখুন