বিবিধ বিভাগে ফিরে যান

ব্যবহার সকলেই করেন, কন্ডোম তৈরির ইতিহাস জানেন কি?

June 7, 2020 | 2 min read

সুরক্ষিত যৌন জীবনের জন্য যতই গর্ভনিরোধক বড়ি কিংবা কপার টি থাকুক না কেন ভোট বেশি কন্ডোমের দিকেই। অথচ ১৫৬৪ সালে ইতালির চিকিৎসক গ্যাব্রিয়েল ফ্যালোপিও যখন সুরক্ষিত যৌনসুখের কথা ভেবে কন্ডোম আবিষ্কার করেন তখন লোকে তাঁকে পাগল বলেছিল। এমনকী এটাও বলেছিল ওসব পরে কি আর যৌনসুখ পাওয়া যায়।

ষোড়শ শতাব্দীতে পশুর চামড়া থেকে কন্ডোম তৈরি হত। কিন্তু তার দাম ছিল মধ্যবিত্তর নাগালের বাইরে। এর পাঁচ বছর পর ক্যাথলিক গুরু লিওনার্ডাস লেসিয়াস কন্ডোম ব্যবহারকে অপরাধ হিসেবে ধার্য করেন। তাঁর মতে যৌনতাকে বাধা দেওয়া মানে ঈশ্বরকে বাধা দেওয়া। কারণ যৌনসুখের মধ্যেও লুকিয়ে থাকেন ঈশ্বর। 

১৮৩৯ সালে চার্লস গুডইয়ার প্রথম রবারের তৈরি কন্ডোম আবিষ্কার করলেন। আর এই কন্ডোম ছিল দামেও বেশ সস্তা। ১৯১৯ সালে সর্বসাধারণের ব্যবহারের জন্য কন্ডোম প্রথম বাজারে আসে। বাজার চলতি যে কন্ডোম এখন ব্যবহার হয় তার নকশা তৈরি হয়েছিল আজ থেকে ১০১ বছর আগে।

কন্ডোম তৈরির ইতিহাস

১৯৩১ সালে আমেরিকার সব সৈন্যদের কন্ডোম ব্যবহার বাধ্যতামূলক করা হয়। এমনকী বিনামূল্যেও তাঁদের কন্ডোম বিতরণ করা হয়। ১৯৫৭ সালে ডিউরেক্স প্রথম লুব্রিকেটেড কন্ডোম মার্কেটে নিয়ে আসে। কিন্তু তার কয়েক বছর পরই আবার জনসমক্ষে কন্ডোমের বিজ্ঞাপন বন্ধ করে দেয় লন্ডন। এইডস রুখতে কন্ডোমে ব্যবহার করুন- ১৯৮০ সাল থেকে জোরদার ভাবে শুরু হয় এই ক্যাম্পেন। সুগন্ধী যুক্ত কন্ডোমের ব্যবহার শুরু হয় ১৯৯০ সাল থেকে। এমনকী ১৯৯১-তে মেয়েদের ব্যবহার উপযোগীও কন্ডোম তৈরি হয়।

তবে সর্বপ্রথম কন্ডোমের ইতিহাস ও ব্যবহার বিধি নিয়ে ওয়েবসাইট তৈরি করে ডিউরেক্স, ১৯৯৭ সালে। কেন কন্ডোম ব্যবহার জরুরী সেই সংক্রান্ত সচেতনতা যেমন ছিল তেমনই কন্ডোম নিয়ে খোলাখুলি প্রশ্ন উত্তর পর্বও শুরু করে তারা। সেবছরই প্রথম ডিউরেক্স ভাইব্রেশন কন্ডোম বাজারে আনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sex life, #Condom

আরো দেখুন