দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দুই জেলায় নতুন করোনা হাসপাতাল

June 7, 2020 | < 1 min read

কলকাতা মেডিক্যাল কলেজের পরে এবার উত্তর শহরতলির কামারহাটি সাগরদত্ত মেডিক্যাল কলেজকে করোনা হাসপাতাল করার সিদ্ধান্ত নিল রাজ্য। অন্যদিকে, হাওড়ার ঘুসুড়ির জয়সওয়াল হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে সরকার।

দুই জেলায় নতুন করোনা হাসপাতাল

সাগরদত্ত সম্পর্কে শুক্রবার নির্দেশিকা জারি করেছিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। শনিবার থেকে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। রাজ্যে দ্বিতীয় কোনও মেডিক্যাল কলেজ হাসপাতালকে কোভিড হাসপাতালে রূপান্তরিত করা হচ্ছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে সেখানে প্রায় ২৫০ জন রোগী ভর্তি রয়েছেন। হাসপাতালে নতুন করে রোগী-ভর্তি বন্ধ রেখে যাঁরা ভর্তি রয়েছেন তাঁদের সুস্থ করাই এখন প্রাধান্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে। সঙ্কটজনক রোগীদের ধীরে ধীরে অন্য হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে। হাসপাতালের প্রবেশ ও বাহিরের পথ নির্দিষ্ট করে ঠিক করা, নতুন করে কিছু বিদ্যুতের পয়েন্ট সংযুক্তিকরণ, সিসিইউ পরিকাঠামোর কিছু পরিবর্তন করতেও সময় লাগবে। পিপিই কিট পরে যেসমস্ত চিকিৎসক ও নার্সরা চিকিৎসা করবেন, তাঁদের জন্য আলাদা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরের ব্যবস্থা করতেও সময় লাগবে। সে সব নিয়ে এ দিন হাসপাতাল কর্তৃপক্ষ দফায় দফায় মিটিং করেন । 

অন্যদিকে জয়সওয়াল হাসপাতালকে তিন নম্বর সরকারি কোভিড হাসপাতালে রূপান্তরিত করা হল বলে হাওড়া জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় হাওড়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ জন। বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা ১,৩২৬। মৃতের সংখ্যা ৪৬। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮০২ জন। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস জানিয়েছেন কাল, সোমবার জয়সওয়াল হাসপাতালে কোভিড-১৯ রোগী ভর্তি শুরু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #corona hospitals

আরো দেখুন