রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে সামাজিক পেনশনে বরাদ্দ বাড়ল

June 9, 2020 | 2 min read

লকডাউনে প্রবল ধাক্কা খাওয়া অর্থনীতির চাকাটা ফের ঘোরাতে ১ জুন থেকে শুরু হয়েছে আনলক-১। ধাপে-ধাপে চালু হচ্ছে সরকারি-বেসরকারি অফিস। এই অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি আনতে রাজ্য মন্ত্রিসভা বিশ্বব্যাঙ্কের সহযোগিতায় শিল্প-বিকাশে লজিস্টিক হাব তৈরি ও আধুনিকীকরণের প্রস্তাবে সবুজ সংকেত দিল। পাশাপাশি নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সুপারিশ মেনে গরিব মানুষের ক্রয়-ক্ষমতা বাড়াতে বিভিন্ন সামাজিক পেনশন প্রকল্পে ৮৫০ কোটি টাকা বরাদ্দ-বৃদ্ধিরও ছাড়পত্র দিল মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর এই দুই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলার উন্নয়নে লজিস্টিক হাব ও শিল্প পরিকাঠামো গড়ে তুলতে বিশ্বব্যাঙ্ক অল্প সুদে ১,০৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে। মন্ত্রিসভা তাতে সম্মতি দিয়েছে। সেই সঙ্গে তফসিলি জাতি-উপজাতি ছাড়াও গরিব মানুষের জন্য চালু সামাজিক পেনশন প্রকল্পে মাসে এক হাজার টাকা করে এখন পেনশন দেয় রাজ্য সরকার। এ জন্যও ৮৫০ কোটি টাকা বরাদ্দ করা হল।’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

অর্থ দপ্তর সূত্রের খবর, অনগ্রসর শ্রেণির প্রবীণ মানুষজনের জন্য রাজ্য সরকার ‘জয় জওহর, জয় বাংলা’র মতো পেনশন প্রকল্প চালু করেছে। আরও বহু গরিব প্রবীণ সরকারের বিভিন্ন সামাজিক পেনশন প্রকল্পের সুবিধা পান। এই মুহূর্তে সাত লক্ষের বেশি প্রবীণকে এই সুবিধা পৌঁছে দিতে নাম নথিভুক্ত করা হয়েছে। রাজ্য সরকার চায় পঁচিশ লক্ষ মানুষের কাছে এই সুবিধা পৌঁছতে। কারণ, লকডাউনের পর অর্থনীতির গতি বাড়াতে গরিব মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতেই হবে। নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়কও এ ব্যাপারে বার বার রাজ্য সরকারকে সুপারিশ করেছেন। তিনি কেন্দ্রীয় সরকারকেও টাকা ছাপিয়ে গরিব মানুষের হাতে পৌঁছে দেওয়ার কথা বলেছিলেন। মুখ্যমন্ত্রী বিষয়টিতে বিশেষ গুরুত্ব দিয়েছেন। গরিব মানুষ যাতে সামাজিক পেনশন প্রকল্পের টাকা সময়মতো হাতে পান, আর্থিক সঙ্কটের মধ্যেও তা নিশ্চিত করেছে রাজ্য। জেলাশাসকদের সক্রিয় হতে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। অর্থসচিবও জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেছেন।

রাজ্য সরকার চলতি আর্থিক বছরে জয় জওহর প্রকল্পে ৬০ বছর বা তার বেশি বয়সী ৪ লক্ষ তফসিলি উপজাতিভুক্ত মানুষকে মাসে এক হাজার টাকা করে পেনশন প্রদানের লক্ষ্যমাত্রা স্থির করেছে। বাজেটে এ জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা রয়েছে। এ ছাড়াও ২১ লক্ষ তফসিলি প্রবীণে কাছে সরকার এই সহায়তা পৌঁছতে চাইছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #social sector pension

আরো দেখুন