স্বাস্থ্য বিভাগে ফিরে যান

ভাইরাসের আগ্নেয়গিরির ওপর বসে মানব সভ্যতা

June 10, 2020 | < 1 min read

আশঙ্কা অনেক গুন বাড়িয়ে বিজ্ঞানীরা জানালেন ভাইরাসের সুপ্ত আগ্নেয়গিরির উপরে বসে রয়েছে মানুষ। যে-কোনও মুহূর্তে তা বিস্ফোরিত হতে পারে।  তাঁরা বলছেন, মানুষের স্বাস্থ্যকে অন্য প্রাণী জগৎ, উদ্ভিদ জগৎ বা সামগ্রিক পরিবেশ থেকে বিচ্ছিন্ন করে দেখার সময় আর নেই। বরং এদের মধ্যে ভারসাম্য ফেরাতে না-পারলে ভবিষ্যতে ভাইরাস সংক্রমণের হার নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।  

ভাইরাস

এই মুহূর্তে প্রায় সাড়ে দশ লক্ষ অচেনা ভাইরাস রয়েছে অন্য প্রাণীর শরীরে। তাদের মধ্যে কমপক্ষে সাত লক্ষ ভাইরাসই যে-কোনও রোগ  সংক্রমণে সক্ষম। এদের মধ্যে মাত্র ২৬০টি ভাইরাসকে চিহ্নিত করা গিয়েছে।   

বিজ্ঞানীরা জানাচ্ছেন, গত চার দশকের সার্স-কোভ, মার্স, অ্যাভিয়ান ফ্লু, কেরলের নিপা ভাইরাস, সার্স-কোভ-২ সবই প্রাণীবাহিত রোগ।  সংক্রমণের প্রথম ধাপে সংশ্লিষ্ট ভাইরাসকে চিহ্নিত করার ব্যর্থতাই সংক্রমণের মাত্রা বাড়িয়ে চলেছে। 

গত চার দশক ছিল ভাইরাসের দশক। গত ৪০ বছরে নতুন ১৮টি প্যাথোজেনকে চিহ্নিত করা গিয়েছে। ১২টি নতুন ভাইরাস কোনও না কোনও জন্তু থেকে এসেছে। আরও ১২টি ভাইরাসকে মনে করা হচ্ছে, আগামীতে বিশ্বজনীন মহামারির ক্ষেত্রে তারা উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virus, #human body

আরো দেখুন