জীবনশৈলী বিভাগে ফিরে যান

‘ওয়ার্ক ফ্রম হোম’-কে আরো সহজ করে তুলুন

June 11, 2020 | 2 min read

গোটা বিশ্বেই এখন ‘ওয়ার্ক ফ্রম হোম’ নিউ নরম্যাল। অনেক পেশাই আছে যাদের বাড়ির বাইরে পা না রাখলেও দিব্যি কাজ চলে যায়। অফিসগুলোরও সেই বিষয়ে আর কোন সমস্যা নেই।

বাড়ি থেকে কাজ করার প্রধান শর্তই হল মসৃণ ইন্টারনেট। আপনাকে জেনে নিতে হবে গ্রুপ মিটিং, অনলাইন ক্লাস এইসবের জন্যে কি কি অ্যাপ প্রয়োজন।

কি কি করণীয়ঃ

• আপনার কাজের জন্যে সবচেয়ে কার্যকারী অ্যাপলিকেশনটিই মেশিনে ইন্সটল করুন। যেমন, পেশায় শিক্ষক হলে গুগল ক্লাসরুম কিংবা  ডুয়োর মাধ্যমেই অনলাইন ক্লাস নেওয়া সম্ভব। প্রেজ়েন্টেশন দেওয়ার ব্যাপার থাকলে মাইক্রোসফট টিমসের মতো অ্যাপের প্রয়োজন পড়বে আপনার। 

ওয়ার্ক ফ্রম হোম

• ব্যক্তিগত কাজের জন্যে ডাউনলোড করতে পারেন মিট, টিমস কিংবা সিসকো ওয়েবএক্স। বাড়িতে বসেই সহকর্মী বা ছাত্রছাত্রীদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন এই অ্যাপের সাহায্যে।

• অনেক ক্ষেত্রেই মিটিং বা কনফারেন্সের ক্ষেত্রে প্রধান সমস্যা হয়ে দাঁড়ায় একসঙ্গে মাত্রাতিরিক্ত ইউজার। ফেসটাইম, ডুয়ো কিংবা জ়ুম কলে একসঙ্গে অনেকে জয়েন করতে পারলেও তা শুধুই কন-কল, অফিশিয়াল মিটিংয়ের উপযুক্ত নয়। মাইক্রোসফট টিমস কিংবা স্কাইপ ফর বিজ়নেসের মতো অ্যাপ মূলত মিটিং-এর জন্যেই তৈরি।

• অনেক অ্যাপেই স্ক্রিন শেয়ারিং বা প্রেজেন্টেশনের সুবিধা থাকে না।ওয়েব মিটিংয়ে জন্য দরকার হয় স্পেশ্যালাইজ়ড অ্যাপ্লিকেশনের। একাধিক স্ক্রিন শেয়ারের অপশন থাকে সেখানে।

• দীর্ঘক্ষণ কথা বলার জন্যে চাই হেডসেট। এতে মিটিং-এর সময় কথা বলতে এবং শুনতে খুব সুবিধে হয়।

কাজের বাইরেঃ

কাজের বাইরে এই বন্দীদশা কাটাতে নামাতে পারেন আরো কিছু অ্যাপ। মনঃসংযোগ বাড়াতে নামিয়ে নিন নয়েজ়লি অ্যাপ, আবার ওয়র্কিং আওয়ারের হিসেবনিকেশ করতে ক্লকিফাইয়ের মতো টাইম ট্র্যাকার। 

ওয়ার্ক ম্যানেজমেন্টের জন্য আসানা, ট্রেলো, বেসক্যাম্পের মতো বহু অ্যাপ পাওয়া যায় অ্যান্ড্রয়েড প্লে স্টোর অথবা অ্যাপল স্টোরে। নামানোর আগে সুরক্ষার দিকটি মাথায় রাখুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#work from home, #lifestyle

আরো দেখুন