আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আবার সংক্রমণ – বেজিংয়ে শুরু আংশিক লকডাউন

June 14, 2020 | 2 min read

লকডাউন কঠোর ভাবে বলবৎ করে করোনার তাণ্ডব কমিয়ে দেখিয়েছিল চিন। তবে সম্প্রতি রাজধানী বেজিংয়ে একের পর এক আক্রান্তের সন্ধান মেলায় পুনরায় তার বাড়বৃদ্ধির আশঙ্কায় প্রশাসন। যুদ্ধকালীন তৎপরতায় তা মোকাবিলা করতে শনিবার সবজি ও মাংসের বৃহত্তম পাইকারি বাজারটি বন্ধ করল তারা। লাগোয়া ১১টি আবাসনেও লকডাউন জারি করা হয়। প্রশাসনের দাবি, ওই বাজারে স্যামন মাছ কাটার চপিং ট্রে-তে প্রথম করোনাভাইরাস ধরা পড়েছিল। তাই সেখানকার বিক্রেতা-ক্রেতা তো বটেই, লাগোয়া এলাকার বাসিন্দাদেরও লকডাউনের আওতায় রাখা হয়েছে। সম্প্রতি রাজধানী বেজিংয়ে একের পর এক আক্রান্তের সন্ধান মেলায় পুনরায় তার বাড়বৃদ্ধির আশঙ্কায় প্রশাসন লকডাউন কঠোর ভাবে বলবৎ করে করোনার তাণ্ডব কমিয়ে দেখিয়েছিল চিন। তবে সম্প্রতি রাজধানী বেজিংয়ে একের পর এক আক্রান্তের সন্ধান মেলায় পুনরায় তার বাড়বৃদ্ধির আশঙ্কায় প্রশাসন। যুদ্ধকালীন তৎপরতায় তা মোকাবিলা করতে শনিবার সবজি ও মাংসের বৃহত্তম পাইকারি বাজারটি বন্ধ করল তারা। লাগোয়া ১১টি আবাসনেও লকডাউন জারি করা হয়। প্রশাসনের দাবি, ওই বাজারে স্যামন মাছ কাটার চপিং ট্রে-তে প্রথম করোনাভাইরাস ধরা পড়েছিল। তাই সেখানকার বিক্রেতা-ক্রেতা তো বটেই, লাগোয়া এলাকার বাসিন্দাদেরও লকডাউনের আওতায় রাখা হয়েছে।

ওই ‘জিফান্দি মার্কেট’-এর ব্যবসায়ী ও কর্মী মিলিয়ে যে ৫১৭ জনের থেকে নিউক্লেয়িক অ্যাসিড টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল, তাঁদের মধ্যে ৪৫ জনের নমুনায় করোনা ধরা পড়েছে বলে জানায় প্রশাসন। খবরটি ছড়িয়ে পড়তেই বেজিংয়ের সমস্ত সুপারমার্কেট চেন আমদানি করা স্যামন মাছের বিক্রি বন্ধ করে দেয়।

বেজিংয়ে শুরু আংশিক লকডাউন

প্রায় ২ কোটি বাসিন্দার শহর বেজিংয়ে গত ৫৫ দিনে একটিও নয়া সংক্রমণের খোঁজ মেলেনি। তবে চলতি সপ্তাহের গোড়ার দিকে ৫২ বছরের এক বৃদ্ধ করোনা পজিটিভ হন সেখানে। তার দিন দুয়েকের মধ্যেই আরও ছ’জন আক্রান্তের খোঁজ মেলে। সে সূত্রেই জানা যায়, আক্রান্তদের তিন জন ফেঙ্গটাই ডিস্ট্রিক্টের জিফান্দি মার্কেটে এসেছিলেন।

৫২ বছরের ওই বৃদ্ধের কোনও বিদেশ-সফরের ইতিহাস ছিল না যা কি না ভাবিয়েছিল বেজিংকে। সপ্তাহ না ঘুরতেই বোঝা গেল, আশঙ্কা অমূলক নয়। আপাতত আগামী সোমবার প্রাথমিক স্তরের ক্লাস বন্ধ রাখা হবে। বাতিল হয়েছে স্পোর্টস-ও। উল্লেখ্য, বেজিং বাদে অন্যত্র ১২টি নয়া সংক্রমণের খবর মিলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#China Coronaviruses, #lock down

আরো দেখুন