বিবিধ বিভাগে ফিরে যান

ফের জিও-তে লগ্নি মার্কিন সংস্থার

June 15, 2020 | < 1 min read

করোনা সঙ্কটেও মূলধন জোগাড়ে সামান্যতম সমস্যায় পড়তে হয়নি মুকেশ আম্বানিকে। গত আট দিনে নয় লগ্নিকারীকে ২২.৩৮ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে রিলায়েন্স জিও প্ল্যাটফর্মস মোট ১,০৪,৩২৬.৯৫ কোটি টাকা মূলধন পেয়েছে। শেষ দুই লগ্নিকারী মার্কিন প্রাইভেট ইক্যুইটি সংস্থা টিপিজি ও এল ক্যাটারটন ৬৪৪১.৩০ কোটি টাকা লগ্নি করবে বলে এক বিবৃতিতে জানিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ওই দুই সংস্থা জিও প্ল্যাটফর্মসের মোট ১.৩২ শতাংশ অংশীদারিত্ব কিনবে — ০.৯৩ শতাংশ শেয়ারের জন্য টিপিজি ঢালবে ৪৫৪৬.৮০ কোটি টাকা এবং ০.৩৯ শতাংশ শেয়ার কিনতে এল ক্যাটারটন দেবে ১৮৯৪.৫০ কোটি টাকা।

এর আগে ফেসবুক, সিলভার লেক, ভিস্তা ইক্যুইটি পার্টনার্স, জেনারেল অ্যাটলান্টিক, কেকেআর, মুবাদালা ও আবু ধাবি ইনভেস্টমেন্ট অথরিটি জিও প্ল্যাটফর্মসে মালিকানা নেওয়ার কথা ঘোষণা করেছে।

রিলায়েন্স চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি বলেছেন, ‘ডিজিটাল ইকোসিস্টেম সৃষ্টি করে আমরা দেশবাসীর ডিজিটাল ক্ষমতায়নের যে নিরলস প্রচেষ্টা চালাচ্ছি, তাতে মূল্যবান লগ্নিকারী হিসাবে টিপিজি-কে স্বাগত। বিশ্বের প্রযুক্তি ব্যবসায় লগ্নি করার বিষয়ে টিপিজি-র ট্র্যাক রেকর্ডে আমরা প্রভাবিত।’

বিশেষজ্ঞদের অভিমত, এই ১,০৪,৩২৬.৯৫ কোটি টাকার ইকুইটি লগ্নি এবং সম্প্রতি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের রাইটস শেয়ার বিক্রি করা থেকে যে ৫৩,১২৪ কোটি টাকা সংস্থাটি সংগ্রহ করছে তা দিয়ে ১.৬১ লক্ষ কোটি টাকার ঋণ রিলায়েন্স অনায়াসে পরিশোধ করতে পারবে এবং আগামী মার্চের মধ্যে তাদের বকেয়া ঋণের পরিমাণ শূন্যে নামিয়ে আনতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #reliance jio

আরো দেখুন