দেশ বিভাগে ফিরে যান

ভেন্টিলেশনে মধ্যপ্রদেশের রাজ্যপাল

June 16, 2020 | 2 min read

মধ্যপ্রদেশের রাজ্যপাল (Madhya Pradesh Governor) লালজি ট্যান্ডনের (Lalji Tandon) শারীরিক সংকট এখনও কাটেনি। হাসপাতাল সূত্রে খবর, লালজির অবস্থা গুরুতর। তবে, তাঁর শারীরিক পরিস্থিতি এখনও চিকিত্‍‌সকদের নিয়ন্ত্রণে রয়েছে।

সোমবার হাসপাতালের এক মেডিক্যাল বুলেটিনে বলা হয়েছে, ক্রিটিক্যাল কেয়ার স্পেশ্যালিস্ট টিমের তত্ত্বাবধানে রয়েছেন প্রবীণ রাজ্যপাল। তাঁর সংকট এখনও কাটেনি।

১১ জুন সকাল থেকে লখনউয়ের মেদান্ত হাসপাতালে ভর্তি রয়েছেন ৮৫ বছর বয়সি রাজ্যপাল। জ্বরের সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ভর্তি হন। প্রস্রাব করতেও তাঁর সমস্যা হচ্ছিল। মূত্রনালীতে সংক্রমণের কারণেই জ্বর এসেছিল বলে ডাক্তাররা মনে করেন। রবিবার তাঁকে ছেড়ে দেওয়ার কথাও ভাব হয়েছিল। কিন্তু, পরে মেডিক্যাল রিপোর্ট দেখে, ছুটি দেওয়ার সিদ্ধান্ত বাতিল করা হয়। জানা যায়, পেটের অভ্যন্তরে রক্তপাত হচ্ছে। যে কারণে তড়িঘড়ি অস্ত্রোপচার করা হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, অস্ত্রোপচার সফল হয়েছে। শারীরিক অবস্থা আগের থেকে ভালো। যে কারণে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট থেকে আইসিইউতে শিফট করা হয়েছে। একটি বিশেষজ্ঞ টিম রাজ্যপালকে পর্যবেক্ষণে রেখেছে।

কিন্তু, সোমবার ফের তাঁর স্বাস্থ্যের অবনতি হয়। ফুসফুস, কিডনি এবং লিভারের সমস্যা ধরা পড়ে। তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখতে হয়েছে। ডায়ালিসিস চলছে। অবস্থা যে গুরুতর, ডাক্তাররা তা মানলেও পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যায়নি বলেই তাঁরা মনে করছেন।

লালজি ট্যান্ডন

রবিবার লালজি ট্যান্ডনকে দেখতে বেদান্ত হাসপাতালে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বিজেপি সূত্রে খবর, মধ্যপ্রদেশ থেকে কিছুদিনের জন্য নিজের লখনউয়ের বাড়িতে আসেন ট্যান্ডন। হঠাত্‍‌ করে অসুস্থ হয়ে পড়ায়, হাসপাতালে ভর্তি করতে হয়।

রাজ্যপাল হওয়ার আগে রাজনৈতিক জীবনে লখনউ লোকসভা কেন্দ্র থেকে জিতে একসময় সাংসদ হয়েছিলেন লালজি ট্যান্ডন। উত্তরপ্রদেশ সরকারের মন্ত্রীও ছিলেন।

গত বছর ফেব্রুয়ারিতে প্রয়াগরাজের কুম্ভমেলায় অগ্নিকাণ্ডে অল্পের জন্য রক্ষা পান লালজি ট্যান্ডন। ঘটনার দিন রাতে নিজের তাঁবুতে ঘুমাচ্ছিলেন লালজি ট্যান্ডন। রাত আড়াইটে নাগাদ তাঁবুতে আগুন ধরে যায়। তবে মারাত্মক কিছু ঘটে যাওয়ার আগে, লালজি ট্যান্ডনকে নিরাপদে তাঁবু থেকে বের করে, নিকটবর্তী সার্কিট হাউসে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lalji Tandon, #Madhya Pradesh Governor

আরো দেখুন