কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা পোর্ট ট্রাস্টের নাম বদল নিয়ে মামলা ফরওয়ার্ড ব্লকের

June 18, 2020 | < 1 min read

ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে কি নেতাজি সুভাষচন্দ্র বসুর থেকে উচ্চ আসনে বসাতে চাইছে কেন্দ্রীয় সরকার? এমনটা দাবি করে এবার কলকাতা পোর্ট ট্রাস্টের নাম পরিবর্তনের বিরোধিতায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করল ফরওয়ার্ড ব্লক। মামলাকারী দলের সাধারণ সম্পাদক নরেন চট্টোপাধ্যায়ের দাবি, কলকাতা পোর্ট ট্রাস্টের তিনটি ডকের মধ্যে দুটি ডকের নাম ইতিমধ্যেই সুভাষচন্দ্র বসুর নামাঙ্কিত। সেক্ষেত্রে কলকাতা পোর্ট ট্রাস্টের নাম বদলে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় পোর্ট ট্রাস্ট করা হলে তা হবে নেতাজিকে খাটো করার প্রয়াস মাত্র।

স্বাভাবিক কারণেই কেন্দ্রের এমন সিদ্ধান্ত ফরওয়ার্ড ব্লক কর্মীদের আবেগে আঘাত করে। ফলে তা মেনে নেওয়া তাদের পক্ষে সম্ভব নয় । গত ১২ জানুয়ারি কলকাতা পোর্ট ট্রাস্টের সার্ধশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পোর্ট ট্রাস্টের নাম বদলের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। যা সম্পূর্ণ স্বেচ্ছাচারী এবং অনৈতিক বলে মামলার বয়ানে উল্লেখ করেছেন তিনি। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জরুরি ভিত্তিতে মামলার শুনানির জন্য আবেদন করা হয়েছে।

নরেনবাবুর বক্তব্য, ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় নিঃসন্দেহে ভারতীয় রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন ব্যক্তিত্ব। কিন্তু কলকাতা পোর্ট ট্রাস্টের অফিসিয়াল ওয়েবসাইটে এখনও নাম পরিবর্তন করা হয়নি। এর থেকে বোঝা যায় নতুন নামকরণ হওয়ার আগে হয়তো কোনও নির্দেশিকা জারি হবে না। ফলে মামলার মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি প্রয়োজন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Forward Block Party, #High Court

আরো দেখুন