দেশ বিভাগে ফিরে যান

করোনার জের? পিপিএফে কমতে পারে সুদের হার

June 23, 2020 | 2 min read

পিপিএফ সহ স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে ফের সুদ কমতে পারে ১ জুলাই থেকে। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে কী হারে সুদ দেওয়া হবে তা আগামী সপ্তাহের গোড়ায় ঘোষণা করবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

কোভিড-১৯ পর্বের মাঝেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রক গত ৩১ মার্চ একটি বিজ্ঞপ্তি জারি করে এপ্রিল-জুন ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার ০.৭০ শতাংশ পয়েন্ট থেকে ১.৪০ শতাংশ পয়েন্ট কমিয়ে দেয়। তার ফলে, ওই ত্রৈমাসিকে পিপিএফে সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমে দাঁড়ায় ৭.১ শতাংশ।

সাধারণ মানুষের কাছে কর সাশ্রয়ের সবচেয়ে জনপ্রিয় এই দীর্ঘমেয়াদি সঞ্চয় প্রকল্পে (পিপিএফ) সুদের হার জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে আরও কমানো হলে তা ৭ শতাংশের নীচে নেমে আসবে, যেটা ১৯৭৪ সালের পর কখনও ঘটেনি!

পিপিএফ সহ স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে ফের সুদ কমতে পারে ১ জুলাই থেকে।

২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর মোদী সরকার ২০১৬ সালের এপ্রিল মাস থেকে প্রতি ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার পুনর্নিধারণের পদ্ধতি শুরু করে এবং ওই সুদের হার নির্ণয় করা হয় বাজারে ১০-বছর মেয়াদি সরকারি ঋণপত্র বিনিয়োগের জন্য লগ্নিকারীরা কত সুদ পেতে চান, অর্থাৎ ওই ঋণপত্রের ইল্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে। যেমন, এ বছর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ১০-বছর মেয়াদি সরকারি ঋণপত্রের গড় ইল্ড যত ছিল তার ভিত্তিতে এপ্রিল-জুন ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার নির্ধারণ করা হয়েছে। গত জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ১০-বছর মেয়াদি সরকারি ঋণপত্রের গড় ইল্ড ছিল ৬.৪২ শতাংশ এবং সেই ভিত্তিতে এপ্রিল-জুন ত্রৈমাসিকে পিপিএফে সুদের হার ৭.১ শতাংশ করা হয়েছিল।

মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে সারা দেশে করোনা সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার ফলে, গোটা অর্থনীতি মুখ থুবড়ে পড়ে — ব্যবসা-বাণিজ্য, কলকারখানা, আর্থিক লেনদেন হঠাৎই স্তব্ধ হয়ে যায়। এই আর্থিক দুর্যোগের মোকাবিলায় কোভিড-১৯ পর্বের মাঝেই রিজার্ভ ব্যাঙ্ক দু’দফায় রেপো রেট (বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে যে সুদের হারে টাকা ধার দেয় রিজার্ভ ব্যাঙ্ক) ১.১৫ শতাংশ পয়েন্ট কমিয়ে দেয়।

রিজার্ভ ব্যাঙ্কের এই সুদ কমানোর প্রভাব পড়ে ঋণপত্রের বাজারেও। ঋণপত্রের বাজারে ১ এপ্রিল থেকে ১০-বছর মেয়াদি সরকারি ঋণপত্রের গড় ইল্ড কমে দাঁড়ায় ৬.০৭ শতাংশ এবং বর্তমানে ওই ইল্ড আরও কমে ৫.৮৫ শতাংশে নেমে এসেছে।

এর অর্থ, আগামী সপ্তাহে কেন্দ্রীয় অর্থমন্ত্রক স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার পুননির্ণয় করার সময় তা কমানোর সম্ভাবনা যথেষ্ট।

আগামী সপ্তাহে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার কমানো হলে তার তৎক্ষণাৎ প্রভাব পড়বে পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায়। বাকি স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির ক্ষেত্রে কেবল নতুন বিনিয়োগেই কম সুদের হার কার্যকর হবে এবং পুরোনো লগ্নির ক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ না হওয়া অবধি কোনও প্রভাব পড়বে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#ppf, #small savings scheme

আরো দেখুন