আন্তর্জাতিক

< Back

বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হল লস অ্যাঞ্জেলসে

June 26, 2020 | < 1 min read

ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবসে বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হল আমেরিকার লস অ্যাঞ্জেলসে। এই যোগ বিশ্ববিদ্যালয়ের নাম দেওয়া হয়েছে ‘The Vivekananda Yoga University’।

মঙ্গলবার নিউ ইয়র্কে ভারতীয় দূতাবাসে একটি ভার্চুয়াল অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সূচনা হয়। সেখানে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন ও বিদেশমন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির সদস্য পিপি চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান পদে থাকবেন যোগগুরু এইচআর নগেন্দ্র। জানা গিয়েছে, এখানে ভারতের সনাতন যোগ সংক্রান্ত বিষয়ে পড়ানো হবে।

যোগ বিশ্ববিদ্যালয়

ভারচুয়াল অনুষ্ঠানে মুরলীধরন বলেন, ‘স্বামী বিবেকানন্দ আমেরিকায় এসে বিশ্বভ্রাতৃত্বের বার্তা দিয়েছিলেন। যোগ হল ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ। আমরা এর মাধ্যমে বিশ্ব শান্তির বার্তা দিতে পারি। এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যোগের বার্তা গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগ শিক্ষক ড. এইচআর নগেন্দ্র বলেন, ‘১৮৯৩ সালে স্বামী বিবেকানন্দ শিকাগোতে তাঁর বিখ্যাত বক্তৃতার মধ্যে দিয়ে ভারতীয় যোগের মাহাত্ম্য তুলে ধরেছিলেন। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা যোগ শিক্ষা চালু করছি।’ ইতিমধ্যেই আমেরিকায় বহু মানুষ যোগব্যায়াম করেন। এই নতুন বিশ্ববিদ্যালয় মানুষের জীবনে যোগাভ্যাসকে নতুন মাত্রা এনে দেবে বলে মনে করছেন অনেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#/Swami Vivekananda, #yoga university

আরো দেখুন