বিবিধ বিভাগে ফিরে যান

স্টোনওয়াল বিদ্রোহ – LGBT আন্দোলনের ‘প্রথম’ সংগ্রাম

June 28, 2020 | < 1 min read

জুন হল প্রাইড মান্থ। যখন বিশ্বের এলজিবিটিকিউ সম্প্রদায় একত্রিত হয় এবং তাদের পরিচয়ের স্বাধীনতা উদযাপন করে। এই সংখ্যালঘু গোষ্ঠীর ইতিহাসের গৌরব উদযাপন মূল উদ্দেশ্য এই মাসে। কুসংস্কার কাটিয়ে উঠতে কয়েক দশক ধরে সংগ্রামকে কুর্ণিশ জানানোর মাস হল জুন।

১৯৬৯ সালের জুনে নিউ ইয়র্ক সিটিতে স্টোনওয়াল বিদ্রোহকে শ্রদ্ধা জানাতে মূল সংগঠকরা এই মাস বেছে নিয়েছিলেন, যা আধুনিক সমকামী অধিকার আন্দোলনের সূচনা করতে সহায়তা করেছিল। বেশীরভাগ প্রাইড ইভেন্টগুলি প্রতি বছর জুনে অনুষ্ঠিত হয়।

কিভাবে শুরু হয় প্রাইড?

২৮ শে জুন. ১৯৬৯ -এ, নিউ ইয়র্কের গ্রিনউইচ ভিলেজে একটি সমকামী বার ‘স্টোনওয়াল ইন’-এ অভিযান চালিয়ে পুলিশ বাইরে গ্রাহকদের আটকানো শুরু করে। পৃষ্ঠপোষকরা গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিরোধ করার সাথে সাথে উত্তেজনা দ্রুত বাড়তে থাকে এবং প্রতিবাদকারীরা অফিসারদের দিকে বোতল এবং কয়েন নিক্ষেপ করে৷ কর্তৃপক্ষ কর্তৃক বহু বছরের হয়রানির পরে ক্লান্ত হয়ে নিউইয়র্কের সমকামী সম্প্রদায় তিন দিন ধরে বিক্ষোভ ও দাঙ্গা শুরু করে।

গে লিবারেশন ফ্রন্ট এবং গে আ্যাক্টিভিস্টস আযালায়েন্সের মতো সংগঠন গড়ে উঠলে এই অভ্যুত্থান একটি উদীয়মান সমকামী অধিকার আন্দোলনের অনুঘটক হয়ে ওঠে। স্টোনওয়াল দাঙ্গার এক বছর পরে. দেশের প্রথম গে প্রাইড মার্চ অনুষ্ঠিত হয়।

২০১৬ সালে স্টোনওয়াল ইন এর চারপাশের অঞ্চলটি এখনও একটি জনপ্রিয় নাইটস্পট, একটি জাতীয় স্মৃতিস্তস্ত হিসাবে মনোনীত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#LGBT Movement, #stonewall revolution

আরো দেখুন