স্বাস্থ্য বিভাগে ফিরে যান

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুষম খাদ্যাভ্যাস

June 28, 2020 | < 1 min read

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুষম খাদ্যাভ্যাস। ইমিউনিটি বাড়াতে রোজকার খাদ্যতালিকায় রাখতে হবে প্রোটিন। যেমন মাছ, মাংস, ডাল, দুধ, সয়াবিন। মুসুর ডালের জল খুব উপকারী। 

চাল, ডাল, আলু, সবজি একসঙ্গে খিচুড়ির মতো খেলে পেটও ভরে, প্রয়োজনীয় ক্যালরিও পাওয়া যায়। রান্নায় হলুদ, জিরে, রসুন, লবঙ্গ এবং গোলমরিচ ব্যবহার করা জরুরি। ভিটামিন সি–সমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুব কার্যকরী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুষম খাদ্যাভ্যাস

করোনা সংক্রমণ হলে যতটা না শারীরিক ক্ষতি হয়, তার চেয়ে বেশী ক্ষতি হয় মানুষ ভয় পেয়ে যান বলে। মানসিক দৃঢ়তা আনতে শরীরচর্চার একটা বিশেষ ভূমিকা আছে। রোজ সকালে যে কোনও আসন, প্রাণায়াম, ধ্যান মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয়। আমাদের শরীরের ফুসফুসে বায়ু ধারণ করার ক্ষমতাও বাড়ে। ন্যাচারাল কিলার সেলের কার্যক্ষমতা বেড়ে যায়।

ভোরবেলা খালি পেটে বিশুদ্ধ অক্সিজেন শরীরে নেওয়া গেলে সবচেয়ে ভাল হয়। সে জন্য অন্তত ১৫ মিনিট প্রাণায়াম করতে হবে। বাকি ১৫ মিনিট ঘাড়, কোমর, পায়ের জোর বাড়াতে ফ্রিহ্যান্ড এক্সারসাইজ করতে হবে। জানুশিরাসন, পবনমুক্তাসন, গোমুখাসন, বীক্ষাসন নিয়মিত করলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Foods, #immune system

আরো দেখুন