রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্য উপনির্বাচন, ফালাকাটায় রদবদল তৃণমূলের ব্লক ও অঞ্চল কমিটি

June 30, 2020 | 2 min read

উপনির্বাচনের জন্য ফালাকাটায় পুরোপুরিভাবে ময়দানে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস।  উপনির্বাচনকে পাখির চোখ করে এবার সংগঠনকে ঢেলে সাজিয়েছে শাসক দল। নতুন ব্লক কমিটিতে সক্রিয় এবং যুব নেতাদের স্থান দেওয়া হয়েছে। ১২ টির মধ্যে ৫ টি অঞ্চল কমিটির সভাপতি পদেও নতুন মুখ নিয়ে আসা হয়েছে। রাজনৈতিক ওয়াকিবহাল মহলের দাবি, গত লোকসভা নির্বাচনে ফালাকাটার শহর ও একাধিক গ্রাম পঞ্চায়েতে বিজেপির তুলনায় ভোট কম পায় শাসক দল। সংগঠনের এই ঘাটতি পূরণের লক্ষ্যে ব্যাপক রদবদল করা হয়েছে। দলের পক্ষ থেকে এদিন ব্লক ও সব অঞ্চল কমিটি ঘোষনা করা হয়। যদিও তৃণমূলের ব্লক সভাপতি সন্তোষ বর্মন বলেন, ‘কোনও ভোটের অঙ্কে নয়, দলের নিয়ম মেনেই নতুন করে ব্লক ও অঞ্চল কমিটি গঠন করা হয়েছে।’

গত লোকসভা ভোটে ভরাডুবির পর তৃণমূল কংগ্রেসের আলিপুরদুয়ার জেলা সভাপতি পদ থেকে মোহন শর্মাকে সরিয়ে দেওয়া হয়। নতুন জেলা সভাপতি করা হয় মৃদুল গোস্বামীকে। তৃণমূলের একটি অংশের দাবি, জেলা সভাপতি পরিবর্তন হওয়ায় প্রতিটি ব্লক ও অঞ্চল কমিটিও নতুন করে গঠন করতে হয়। এটাই সাংগঠনিক নিয়ম। কিন্তু করোনা পরিস্থিতির জেরে এই কমিটি গঠনের প্রক্রিয়া দীর্ঘায়িত হয়। সামনে ২০২১ সালের বিধানসভা নির্বাচন। তাই পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই ধাপে ধাপে প্রতিটি ব্লক ও অঞ্চল কমিটি গঠন করা হচ্ছে। তবে ফালাকাটায় একাধিক কমিটিতে রদবদলের পেছনে লোকসভা ভোটের খারাপ ফলাফল অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। গত বছর ৩১ অক্টোবর মারা যান ফালাকাটার বিধায়ক অনিল অধিকারি। এজন্য সামনেই উপনির্বাচনের সম্ভাবনা রয়েছে। এই নির্বাচনকে মর্যাদার লড়াই হিসেবে দেখছে শাসক দল। সম্প্রতি ফালাকাটায় এসে সেই বার্তা দেন এই কেন্দ্রের বিশেষ দায়িত্বপ্রাপ্ত বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায়। তাই কমিটিতে রদবদলের সিদ্বান্ত নেয় শাসক দল।

ফালাকাটায় রদবদল তৃণমূলের ব্লক ও অঞ্চল কমিটি

বিধায়কের মৃত্যুর পর সন্তোষ বর্মনকে ফালাকাটার ব্লক সভাপতি আগেই ঘোষণা করেছে জেলা তৃণমূল। তারপর ব্লক কার্যকরী সভাপতি পদ দেওয়া হয় রণেশ রায় তালুকদারকে। সোমবার তৃণমূলের ফালাকাটা ব্লক কার্যালয়ে ব্লক সভাপতি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বাকি কমিটির কথা ঘোষণা করেন। ব্লক কমিটির আটজন সহ সভাপতির মধ্যে ত্রিনাথ সাহাকে নতুন মুখ হিসেবে নিয়ে আসা হয়। নয়জন সাধারণ সম্পাদকের মধ্যে ৬ জনই নতুন মুখ। তাঁরা হলেন সন্ধ্যা বিশ্বাস, আব্দুল মান্নান, প্রদীপ মহুরি, শুধাংশু সাহা, সুভাষ রায় ও রাজু মিশ্র। আবার ১৬ জন ব্লক সম্পাদকের মধ্যে ১৩ জনই নতুন মুখ। মোট ১০৯ জনের ব্লক কমিটি গঠিত হয়েছে। বেশি রদবদল হয়েছে অঞ্চল কমিটিগুলিতে।

শহরের ফালাকাটা-১ এলাকায় রতন সরকার ও পারঙ্গেরপারে প্রদীপ ঘোষকে অঞ্চল সভাপতি করা হয়। এছাড়া জটেশ্বর-১ এলাকায় পঙ্কজ রায়, ধনীরামপুর-২ এলাকায় উমাকান্ত রায়, দলগাঁওয়ে জেরম বারাকে অঞ্চল সভাপতির দায়িত্ব দেওয়া হয়। এই পাঁচটি অঞ্চলে নতুন মুখ নিয়ে আসা হলেও বাকি ফালাকাটা-২, ধনীরামপুর-১, জটেশ্বর-২, গুয়াবরনগর, ময়রাডাঙ্গা ও শালকুমার অঞ্চল সভাপতিদের বদল করা হয়নি।

দলের ব্লক সভাপতি সন্তোষ বর্মন বলেন, ‘ওই পাঁচ অঞ্চল সভাপতিদের অনেকেই অসুস্থতা ও বার্ধক্যজনিত কারণে নিজে থেকে অব্যাহতি চেয়েছিলেন। তবে প্রাক্তন সভাপতিদের সংশ্লিষ্ট অঞ্চল কমিটির চেয়ারম্যান পদে রাখা হয়েছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#By-elections, #Falakata

আরো দেখুন