কলকাতা বিভাগে ফিরে যান

নিষিদ্ধ চিনা মাঞ্জা: হাইকোর্ট

July 1, 2020 | < 1 min read

কলকাতায় ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে চিনা মাঞ্জা দেওয়া সুতো ও কোনও রকম সিন্থেটিক সুতো ব্যবহার করা যাবে না বলে পরিষ্কার জানিয়ে দিল হাইকোর্ট। মঙ্গলবার প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে যে, প্রাণঘাতী হতে পারে, এমন মাঞ্জা বা সুতো ঘুড়ি ওড়াতে ব্যবহার করতে দেওয়া যাবে না। আদালতের বক্তব্য, শুধু প্রশাসনিক বিজ্ঞপ্তি জারি করা যথেষ্ট নয়, সেই নির্দেশ যাতে কার্যকর হয়, তা নিশ্চিত করার উপর জোর দিতে হবে। এর আগে জাতীয় পরিবেশ আদালতের নির্দেশে রাজ্য পরিবেশ দপ্তর একই নির্দেশ জারি করেছিল।

২০১৬ সাল থেকে মা ফ্লাইওভার লাগোয়া এলাকাগুলোয় এমন বিপজ্জনক মাঞ্জা ব্যবহার করে ঘুড়ি ওড়ানো হচ্ছে এবং তার ফলে পর পর দুর্ঘটনা ঘটছে, এই অভিযোগ জানিয়ে হাইকোর্টে মামলা করেন জয়ন্ত সামন্ত নামে এক আইনজীবী। ২০১৭ সালে হুডখোলা গাড়িতে দাঁড়িয়ে মা ফ্লাইওভার ধরে সায়েন্স সিটির দিকে যাওয়ার সময়ে তাঁর ১০ বছরের মেয়ের গলা চিনা মাঞ্জার সুতোয় কেটে যায়। ওই আইনজীবীর অভিযোগ ছিল, থানায় অভিযোগ জানিয়েও কোনও সুরাহা হয়নি, তাই তিনি হাইকোর্টে মামলা করেছেন। সেই মামলাতেই এ দিন রায়দিয়েছে হাইকোর্ট।

আদালতের বক্তব্য, বিজ্ঞপ্তি জারি করলেও নির্দেশ পালনে জোর দিতে হবে। জাতীয় পরিবেশ আদালত বিপজ্জনক মাঞ্জা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করলেও মা ফ্লাইওভার লাগোয়া এলাকায় তার পরেও এর ব্যবহার দেখা গিয়েছে। কয়েকটি থানা ওই নিষেধাজ্ঞার কথা প্রচার করতে ও বিপজ্জনক মাঞ্জার ব্যবহার আটকাতে তল্লাটে তল্লাটে মাইকে প্রচার করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#china manja, #calcutta high court

আরো দেখুন