বিবিধ বিভাগে ফিরে যান

বিধানচন্দ্র রায় কি সত্যিই বাংলার রূপকার?

July 1, 2020 | 2 min read

আজ বাংলার স্বনামধন্য মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্মদিন। তিনি বাংলার দ্বিতীয় মুখ্যমন্ত্রী। ২৩ শে জানুয়ারী, ১৯৪৮ থেকে ১ জুলাই, ১৯৬২ পর্যন্ত বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন।

বিধানচন্দ্র রায় কি সত্যিই ‘বাংলার রূপকার’? কয়েকটা প্রশ্ন এবং তার উত্তর নিয়ে কথা বললে অনেকটাই স্পষ্ট হয়ে যাবে।

১. স্বাধীনতার সময় বাংলা ছিল ভারতের এক নম্বর রাজ্য। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, শিল্প সবেতেই বাংলা ছিল ভারতের প্রথম বা দ্বিতীয় রাজ্য। কিন্তু ১৯৬৫র মধ্যেই সোনার বাংলা শুকিয়ে গেল। শিল্পে বাংলা অনেকটাই পিছিয়ে গেল, শিক্ষাতেও। তিনিই তো মুখ্যমন্ত্রী ছিলেন।

২. স্বাধীনতার পর বাংলার অন্যতম মূল সমস্যা ছিল পূর্ব বাংলা থেকে আগত উদ্বাস্তু সমস্যা। পাঞ্জাবের ক্ষেত্রে অর্থনৈতিক হস্তান্তর হয়। কিন্তু বাংলার ভাগ্যে কিছুই জোটেনি। এমনকি উদ্বাস্তু সমস্যার সমাধানে অতিরিক্ত কেন্দ্রীয় বরাদ্দও মেলেনি। তিনি তো ছিলেন বাংলার সর্বময় কর্তা। তিনি কেন পারলেন না পাঞ্জাবের মতো একই অধিকার আদায় করতে?

৩. একদিকে পাটের উপর শুল্ক বসিয়ে পাটশিল্প কে ধ্বংস করা হল পরিকল্পনা করে। অন্যদিকে গুজরাট ও মহারাষ্ট্রকে পাইয়ে দেওয়া হল বস্ত্রশিল্পে রপ্তানী শুল্ক কমিয়ে, আমদানী শুল্ক বাড়িয়ে এবং ভর্তুকি দিয়ে। ফুলে ফেঁপে উঠল কাপড়ের কলগুলো। পাট শিল্পকে বাঁচাতে বিধানচন্দ্র রায়ের ভূমিকা কি ছিল? পাট চাষীদের দুর্দশাও বাড়তে থাকে প্রতি বছর।

৫. প্রতিটা পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাংলার জন্য বরাদ্দ কম করা হচ্ছিল। অন্যদিকে সংযুক্ত গুজরাট ও মহারাষ্ট্রকে পাইয়ে দেওয়া হচ্ছিল দুহাত ভরে। চিঠি-চাপাটির বাইরে বিধান রায়ের ভূমিকা কি ছিল?

৬. মাশুল সমীকরণ নীতি বাংলার শিল্প সম্ভাবনাকে ধ্বংস করে দেয়। বাংলায় থাকা খনিজ সম্পদের সুবিধা থেকে বঞ্চিত হল বাংলা, লাভ পেল অন্য রাজ্য গুলো। মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় কি করেছেন?

৭. বাংলা থেকে মানভূমকে ভেঙে বিহারে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। মানভূমের বাঙালীরা ভাষা আন্দোলন করে বাংলায় ফিরে আসার জন্য। মানভূমের একটা অংশ (যা আজ পুরুলিয়া) বাংলায় ঢোকে। বেশীরভাগ অংশ রয়ে যায় তৎকালীন বিহারে (বর্তমান ঝাড়খণ্ডে)। টাটাদের চাপের সামনে মাথা নত করে বাংলা। বিধান রায় লড়াই দিলে পুরো মানভূম হয়তো বাংলার হতে পারতো।

৮. পূর্ব বাংলা থেকে আগত উদ্বাস্তুদের মধ্যে প্রান্তিক মানুষদের দণ্ডকারণ্য, ওড়িশায় পাঠানো হয়। তাদের দুর্দশার শেষ ছিল না। তাদের জন্য কি কি করেছিলেন বিধান রায়?

তিনি ‘শ্রেষ্ঠ’ বাংলাকে হাতে পেয়েছিলেন। তিনি বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন। বাংলার সর্বনাশের মূল কারণ অবশ্যই কেন্দ্রীয় কংগ্রেস নেতৃত্ব। দিল্লী পরিকল্পনা করে বাংলার ক্ষতি করেছে। তিনি সেই দলেরই মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি কি করলেন এইসকল ষড়যন্ত্রের বিরুদ্ধে? তার সময়েই বাংলা পিছনে চলে গেল অনেকটা। দায় তাঁর নয়? তিনি কোন বাংলার রূপকার? নিশ্চয়ই সাফল্য আছে অনেক। কিন্তু মাথায় রাখবেন, তিনি ‘সোনার বাংলা’র মুখ্যমন্ত্রী হিসেবে শুরু করেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bidhan Roy

আরো দেখুন