দেশ বিভাগে ফিরে যান

টুথপিক দিয়ে ইভিএমে ভোট? বিহারে নয়া মডেল কমিশনের

July 2, 2020 | 2 min read

করোনা থেকে কবে মুক্তি, এখনও তার দিশা না মিললেও আগামী নভেম্বরে বিহারে বিধানসভা ভোট করানোর প্রস্তুতি শুরু করে দিল নির্বাচন কমিশন। সংক্রমণ এড়িয়ে নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে ঠিক কেমন করে ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভার ভোট করানো যায়, তা নিয়ে কমিশন নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে। শীঘ্রই রাজনৈতিক দলগুলিকেও ডেকে আলোচনা করা হবে। কমিশন সূত্রে জানা গিয়েছে, করোনার সংক্রমণ যদি আচমকা বেড়ে যায়, সেক্ষেত্রে প্রয়োজনে ভোট কিছুদিন পিছিয়েও দেওয়া হতে পারে। তবে কোনওভাবেই কংগ্রেসের চাহিদা মেনে পেপার ব্যালটে নয়, ইভিএমেই ভোটদান হবে।

সেই মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের বোতামে সরাসরি হাত না লাগিয়েও কী করে ভোট দেওয়া যায়, তা ভাবা হয়েছে। আলোচনা চলছে টুথপিক বা বাঁশের সরু কাঠি দিয়ে বোতাম টেপার। ভোটারদের দেওয়া হবে ডিসপোজেবল গ্লাভস। সেই মতো কত গ্লাভস ও কাঠি লাগবে, তার হিসেব চলছে। কমিশনের একটি সূত্র বলছে, বিহারে ৭ কোটি ১৮ লক্ষ ভোটার। সেই সঙ্গে ১ লক্ষ ৬ হাজারের মতো বুথের প্রস্তাব রয়েছে। এক একজন ভোটার ভোট দিয়ে চলে গেলেই ইভিএম স্যানিটাইজ করা সম্ভব নয়। তাই সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই, এমন ব্যবস্থাই নেওয়া হবে।

ভোটারদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে। কিন্তু ভুয়ো ভোটার আটকাতে পরিচয়পত্রের সঙ্গে মুখ মেলাতে হবে যে! তাতে অসুবিধা হতে পারে। মাস্ক খুললেও যাতে কেউ কাছাকাছি না আসতে পারে তার জন্য নির্বাচন কর্মীদের টেবিলের সামনে থাকবে কাচের দেওয়াল। ভোটদান হয়েছে, তার প্রমাণ হিসেবে আঙুলে নীল কালি লাগানোর ক্ষেত্রেও অভিনব পরিকল্পনা করা হচ্ছে। ডিসপোজেবল সিরিঞ্জ ব্যবহার করে ভোটারদের আঙুলে লাগানো হতে পারে ভোটের কালি। বাকি ভোটকেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রাখার মতো ব্যবস্থা তো থাকছেই। আগামী ২৯ নভেম্বর বিহারে নীতিশকুমার-বিজেপি সরকারের মেয়াদ শেষ হচ্ছে।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Bihar Election

আরো দেখুন