রাজ্য বিভাগে ফিরে যান

করোনা আবহে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ ভার্চুয়ালি?

July 6, 2020 | 2 min read

করোনা আবহে এবার ভার্চুয়ালি মাধ্যমিকের ফলাফল প্রকাশ হতে পারে। অন্তত এমনই সম্ভাবনা জোরালো হচ্ছে। ফলাফল প্রকাশ কিভাবে করা যায় তা নিয়ে সোমবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রাজ্যের বেশ কয়েকটি শিক্ষক সংগঠন ও প্রধান শিক্ষকদের মতামত নেন । সে ক্ষেত্রে আপাতত ভার্চুয়ালি মাধ্যমিকের ফল প্রকাশ করার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। অর্থাৎ অনলাইনে ছাত্রছাত্রীরা মাধ্যমিকের ফলাফল ও বিষয়ভিত্তিক নম্বর জেনে নিতে পারবেন। যদিও প্রত্যেক বছর এই ঠিক এই পদ্ধতিতেই মাধ্যমিকের ফলাফল প্রকাশ করে কিন্তু তার সঙ্গে মার্কশিট ও সার্টিফিকেট ওইদিনই পেয়ে যান ছাত্রছাত্রীরা।

কিন্তু এবছর কিভাবে স্কুলে ছাত্রছাত্রীরা আসবেন সেটা নিয়েই চিন্তার বিষয় ছিল পর্ষদের কাছে। সে ক্ষেত্রে বিভিন্ন স্কুলে স্কুলে যেভাবে অভিভাবক-অভিভাবিকাদের মিড ডে মিলের মাধ্যমে চাল-আলু দেওয়া হচ্ছে এক্ষেত্রেও সেই একই পদ্ধতি অনুসরণ করা হতে পারে বলেই সম্ভাবনা তৈরি হয়েছে। এ প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ” ভার্চুয়ালি ফল প্রকাশ করা যায় নাকি সেই বিষয় নিয়ে আমাদের আলাপ-আলোচনা শুরু হয়েছে। প্রত্যেক বছরই আমরা অনলাইনে আগে ফলাফল প্রকাশ করে থাকি। কিন্তু এবছর স্কুল বন্ধ থাকার জন্য কিভাবে ছাত্রছাত্রীদের কাছে মার্কশিট ও সার্টিফিকেট পৌছে দেবো সেটাই আমাদের কাছে আলোচনার বিষয়। সেটার জন্য একাধিক পরিকল্পনা আমাদের করতে হচ্ছে।” অন্যদিকে করোনা আবহে কিভাবে ছাত্র-ছাত্রীদের মার্কশিট ও সার্টিফিকেট পৌঁছে দেওয়া সম্ভব তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদকে রূপরেখা তৈরীর নির্দেশ ইতিমধ্যেই দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও এক্ষেত্রে আই সি এস ই ও সি বি এস ই এর ফল প্রকাশ কিভাবে হবে সে বিষয়েও নজর রাখছে রাজ্য স্কুল শিক্ষা দফতর বলে জানা গিয়েছে।

আইসিএসই ও সিবিএসই আগামী ১৫ ই জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করে দিতে চলেছে। সম্প্রতি সুপ্রিম কোর্ট কে ফলাফল প্রকাশের দিনক্ষণও জানিয়ে দিয়েছে এই দুই বোর্ড। যদিও সে ক্ষেত্রে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও সম্প্রতি ঘোষণা করে জানিয়েছেন উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ৩১ শে জুলাইয়ের মধ্যে করে দেওয়া হবে। কিন্তু এবার মাধ্যমিকের ফল প্রকাশ নিয়ে আবারও তৎপরতা শুরু হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#madhyamik results, #virtually mark sheets

আরো দেখুন