স্বাস্থ্য বিভাগে ফিরে যান

দেশের দ্বিতীয় প্লাজমা ব্যাঙ্ক চালু হল বাংলায়

July 6, 2020 | < 1 min read

রাজ্যের করোনা যুদ্ধে অন্যতম ভরসার কোভিড হাসপাতাল। শুরুর দিকে সামান্য কিছু সমস্যা দেখা দিলেও কলকাতা মেডিক্যাল কলেজ এখন করোনা পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। আর সেখানেই রাজ্যের প্রথম প্লাজমা ব্যাংক গঠিত হল। উদ্বোধন করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্ন থেকে সোমবার রাজ্যের প্রথম প্লাজমা ব্যাংক ডিজিটাল পদ্ধতিতে উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘এর ফলে রাজ্যের করোনা যুদ্ধে ইতিবাচক ফল পাওয়া যাবে।’ শুধু তাই নয়, মহামারী নিয়ে গবেষণাকেন্দ্র-সহ উৎকর্ষ কেন্দ্র স্থাপনের কথাও জানান তিনি। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে প্রতি বছর ৬টি নতুন পদ সৃষ্টি ও বেলেঘাটা আইডি হাসপাতালের পরিকাঠামো আরও উন্নত করা হবে বলেও ঘোষণা করেন তিনি।

মেডিক্যাল কলেজে প্রথম প্লাজমা ব্যাংকের উদ্বোধন মমতার

প্রাথমিকভাবে ৫০০ শয্যা পূর্ণ সময়ের কোভিড হাসপাতাল কলকাতা মেডিক্যাল কলেজের কাজ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে পরিস্থিতি বিচার করে পর্যায়ক্রমে এর শয্যা সংখ্যা বৃদ্ধি করার কথা জানায় সরকার। কিন্তু হাসপাতালে কর্মরত চুক্তিভিত্তিক চতুর্থ শ্রেণির কর্মীরা ভয়ের কারণে কাজে যেতে চাইছিলেন না। হাসপাতাল এবং ঠিকা সংস্থার চাপ দেওয়ায় অধিকাংশ ঠিকা কর্মীই কাজে আসছিলেন না। পরিস্থিতি সামাল দিতে ৪০ জন কর্মীকে নিয়োগ করা হয়েছিল প্রতিদিনকার কাজের জন্য। কিন্তু সমস্যা হল, সুরক্ষা বিধি মেনে কোভিড ওয়ার্ডে কাজ করার কোনও প্রশিক্ষণই ছিল না তাঁদের। তার ফল ভুগতে হচ্ছিল রোগীদেরও।

কিন্তু সেই হাসপাতালেই করোনার বিরুদ্ধে তুঙ্গ সাফল্য। ধীরেধীরেই সেই মেডিক্যাল হয়ে উঠেছে করোনার জন্য অত্যন্ত নিরাপদস্থল। ভবিষ্যতে মেডিক্যাল কলেজকে আরও ভরসার জায়গায় নিয়ে যাওয়ার কথাও বলছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Kolkata Medical College, #plasma bank

আরো দেখুন