বিবিধ বিভাগে ফিরে যান

দুই বাংলার মৈত্রীবন্ধন ‘বেঙ্গল রিইউনাইটস’ গ্রুপে

July 11, 2020 | < 1 min read

‘বাংলার মাটি, বাংলার জল’ কিংবা ‘আমি বাংলায় গান গাই’ অথবা ‘আমার ভাইয়ের রক্তে রাঙা ২১শে ফেব্রুয়ারি’ – এই গানগুলো শুনলেই যে কোনও বাঙালির গায়ে কাঁটা দেওয়াটাই স্বাভাবিক। রাষ্ট্র, ধর্মের বেড়া ভেঙে জাতিসত্ত্বা ও ভাষার অহঙ্কার বাঙালির অন্যতম পরিচয়। ইতিহাসের এক অমোঘ চালে বাংলা দ্বিখণ্ডিত হয়েছিল ঠিকই, কিন্তু দুই বাংলার আবেগকে কি দমানো গেছিল?

পশ্চিমবঙ্গ আর বাংলাদেশ। কাঁটাতারের বেড়া ভূখন্ড ভাগ করলেও হৃদয়ে বাঙালির ভালোবাসা আজও অমলিন। ওপার আর এপার বাংলার মানুষের হৃদয়ে আজও নাড়ির টান অনুভূত হয়। আর এই আবেগকেই আবারও উস্কে দিল একটি সদ্যনির্মিত ফেসবুক গ্রুপ ‘বেঙ্গল রিইউনাইটস’। সংকীর্ণতার উর্দ্ধে উঠে আত্মিকতার প্রাণকেন্দ্র হয়ে উঠেছে এই গ্রুপ।

অল্প কিছুদিনের মধ্যেই দুই বাংলার কমবয়সীদের আড্ডার কেন্দ্রস্থল হয়ে গেছে ‘বেঙ্গল রিইউনাইটস’। প্রিয় অভিনেতা থেকে রক ব্যান্ড, গাঞ্জা খাওয়ার অভিজ্ঞতা থেকে সাজসজ্জা, বিরিয়ানি থেকে ফুচকা, কলকাতা থেকে ঢাকা, পিঠেপুলি থেকে ওয়েব সিরিজ – সবকিছু নিয়েই খোলামনে মত বিনিময় হচ্ছে এখানে। একজন তো মজার ছলে লিখেই ফেললেন, কার্জন হয়তো তাঁর সমাধিতে শিউরে উঠছেন।

দেশভাগের ইতিহাস বদলানো যাবে না। উপমহাদেশের রাজনীতি কোন পথে চালিত হবে সেটাও কেউ বলতে পারে না। কিন্তু দুই বাংলার নতুন প্রজন্মের কিছু ছেলেমেয়ের এই যে মৈত্রীর প্রয়াস, তা দাগ কেটে গেছে অনেকের মনেই, তা বলাই বাহুল্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #bengal reunites, #West Bengal, #Kolkata, #dhaka, #Bangladesh

আরো দেখুন