দেশ বিভাগে ফিরে যান

পুলিশি অত্যাচারে কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা মধ্য প্রদেশের দলিত দম্পতির

July 16, 2020 | 2 min read

‘স্যার, আমরা খুবই গরিব। তিন লক্ষ টাকা ধার নিয়েছি। এই ঝুপড়ি ঘরে থাকি। ছটা বাচ্চা নিয়ে মরে যাব স্যার, ফসলটা নষ্ট করবেন না। ফসলটা বাঁচলে ধার মেটাতে পারব। আমরা বাঁচব। নাহলে আমাদের বিষ দিয়ে দিন স্যার…’

পুলিশের হাতে পায়ে পড়ছিল দলিত দম্পতি রাজকুমার আর সাবিত্রী। বাবা-মাকে আকুতি করতে দেখে অবুঝ ছোট ছোট শিশুরাও কখনও কাঁদছিল, কখনও বাবা-মায়ের জামা-শাড়ি ধরে পুলিশের কাছে যাচ্ছিল। ভূমিহীন ঝুপড়ির মধ্যে থাকা দলিত দম্পতির আকুতি ছিল ফসলটা কেটে নেওয়া পর্যন্ত আমাদের থাকতে দিন। সে কথায় কান দেয়নি বিজেপি সরকারের পুলিশ। জেসিবি এনে রক্ত-ঘামে বোনা ফসল নষ্ট করতে শুরু করে দেয়।

দলিত কৃষক দম্পতির ওপর পুলিশি লাঠিচার্জ – ছবি ট্যুইটার থেকে

জমির একধারে ঝুপড়িতে থাকা দলিত দম্পতি জীবনের সব আশা শেষ হতে দেখে কীটনাশক পান করেন পুলিশ এবং শিশুদের সামনেই। অবোধ শিশুরা বুঝতেও পারেনি বাবা-মা কী করতে চলেছে। তাঁদের লুটিয়ে পড়তে দেখে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েছে। একেবারে ছোটগুলির সেই চেতনাটুকুও নেই। তারা মায়ের বুক চাপড়ে চাপড়ে জাগানোর চেষ্টা করছে। মর্মান্তিক এই ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

হিন্দি দৈনিক ‘পত্রিকা’ এই সংবাদ প্রকাশ করে। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিও-তেদেখা যাচ্ছে বহু টিভি ক্যামেরা এবং চিত্রসাংবাদিকদের সামনেও বেপরোয়া পুলিশ। মর্মান্তিক এই ঘটনায় তুমুল সমালোচনার মুখে পড়েছে শিবরাজ সিংয়ের বিজেপি সরকার। কংগ্রেস নেতা কমলনাথ প্রশ্ন তুলেছেন, এই জঙ্গলরাজ কেন? শিবরাজ সিং সরকার রাজ্যটাকে কোথায় নিয়ে যেতে চাইছে?

TwitterFacebookWhatsAppEmailShare

#Dalit Farmer, #Seized Crops by Police, #Suicidal Attempt, #Madhya Pradesh

আরো দেখুন