কলকাতা বিভাগে ফিরে যান

শুরু হল জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোরের কাজ

July 19, 2020 | 2 min read

জোকা-এসপ্লানেড মেট্রো করিডোর। কলকাতার মেট্রোরেলের ইতিহাসে আরও এক উজ্জ্বল সাক্ষর হতে চলেছে এই মেট্রো রুট। ২০১৯ সালে মেট্রো তৈরির কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর আচমকাই মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর থমকে যায় মেট্রো রেলের কাজ। ফলে যে কাজ ২০১৯ সালে শেষ হওয়ার কথা ছিল তা পিছিয়ে যায়। দীর্ঘ টালবাহানার পর অবশেষে ফের শুরু হল জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোরের কাজ। শুরু হয়েছে ট্র্যাক বসানোর কাজ। উল্লেখ্য ২০০৯ থেকে ২০১১ সালের জুলাই মাস পর্যন্ত কেন্দ্রীয় রেলমন্ত্রী থাকার সময়ে এই রুটে মেট্রো রেল চালু করার উদ্যোগ নিয়েছিলেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রকল্পের দায়িত্বে থাকা রেল বিকাশ নিগম লিমিটেডের (RVNL) তরফে জানানো হয়েছে তারাতলা পর্যন্ত ট্র্যাক বসানোর কাজ (অর্থাত্‍ সাড়ে আট কিমি পথ) চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে শেষ হয়ে যাবে। বর্তমানে জোকায় ট্র্যাক বসানো শুরু করেছে আরভিএনএল। সবদিক প্ল্যান মাফিক চললে ২০২১ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে এলিভেটেড স্ট্রেচের কাজ শেষ হবে বলেও জানিয়েছে রেল বিকাশ নিগম লিমিটেড। আরভিএনএল-এর তরফে এও জানানো হয়েছে মাঝেরহাট ব্রিজের কাজ শেষ না হওয়া পর্যন্ত ওই রুটে এগোনো যাবে না মেট্রো রেলের কাজ।

RVNL-এর এক ইঞ্জিনিয়ার জানিয়েছেন, ballast-less টেকনলজির সাহায্যে নতুন রেল ট্র্যাকে বর্তমানের চেয়ে আরও বেশি দ্রুত গতিতে ছুটতে পারবে মেট্রো রেল। যদিও মেট্রোর প্ল্যানিং বিশেষ কিছু পরিবর্তন হয়নি, তবে শুরুতে বিবিডি বাগ পর্যন্ত লাইন বিস্তৃত করার ভাবনা থাকলেও, নতুন পরিস্থিতিতে সেটি শেষ করে দেওয়া হচ্ছে এসপ্ল্যানেডেই।

অন্যদিকে, টাকার সমস্যা মিটতেই প্রাণ ফিরে পেয়েছে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্টের মধ্যে প্রস্তাবিত মেট্রো পথ। এই মেট্রো করিডোরের জন্য ৫২৭ কোটি টাকা অনুমোদন করেছে রেল বোর্ড। নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট, এটিই এখনও পর্যন্ত শহরের দীর্ঘতম মেট্রো করিডোর।

এই মেট্রো করিডোরের সিটি সেন্টার ২ থেকে এয়ারপোর্ট পর্যন্ত ৩.৬ কিলোমিটার দীর্ঘ প্রস্তাবিত মেট্রো পথের জন্য এই ৫২৭ কোটি টাকা অনুমোদন করেছে রেলবোর্ড। ভিআইপি রোডের পাশ দিয়ে এয়ারপোর্ট অথরিটির জমিতে ফ্লাইওভার তৈরি করে এবার এই পথে ছুটবে মেট্রো রেল। এয়ারপোর্ট স্টেশনটি অবশ্য হবে মাটির নীচে। স্টেশনে ঢোকার আগে ট্রেন পাতালে প্রবেশ করবে। এই এয়ারপোর্ট স্টেশন থেকেই মেট্রোর আরও একটি লাইন যাবে নোয়পাড়া-এয়ারপোর্ট মেট্রোর দিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#rvnl, #joka metro track

আরো দেখুন