আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

করোনা নিধনে অক্সফোর্ড ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়ালে সাফল্য

July 20, 2020 | < 1 min read

বহু অপেক্ষার পর প্রকাশ্যে এল অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালের ফলাফল। গোটা বিশ্ব এই ট্রায়ালের দিকে তাকিয়ে রয়েছে। আর তার ফলাফলের জন্য ছিল অধীর অপেক্ষা। অ্যাস্ট্রা জেনেকা নামক এই ভ্যাকসিন মানব শরীরে কীভাবে কাজ করবে, তা কতটা সফল তা , এই বিষয়ে নিজের মতামত প্রকাশ করল অক্সফোর্ড।

ছবি: প্রতীকী

‘ল্যানসেট’ জার্নালের সম্পাদক জানিয়েছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের ফলাফল অত্যন্ত আশাব্যাঞ্জক। এতে মানবসভ্যতার সহায়ক বহু বিষয় রয়েছে বলে দাবি করা হচ্ছে।

হু যারা বিশ্বজুড়ে ১৪০টি নোভেল করোনা ভাইরাসের প্রতিষেধকের প্রতিদ্বন্দ্বীদের পরিচালনা করছে, যার মধ্যে প্রায় ২৪টি প্রতিষেধক বিভিন্ন স্তরে মানুষের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য গিয়েছে। চিনা সংস্থা সিনেভ্যাক বায়োটেক তাদের প্রতিষেধকের ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে এবং ব্রাজিলে চলছে তাদের ট্রায়াল। অন্যদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়/‌অ্যাস্ট্রাজেনেকা তিন ও দ’‌নম্বরের মিশ্র স্তরে রয়েছে এবং ব্রিটেনে ট্রায়াল চলছে। তবে খুব শীঘ্রই দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলেও ট্রায়াল শুরু হবে।

অন্যান্য শীর্ষস্থানীয় খেলোয়াড়দের মধ্যে জার্মান ফার্ম বায়োএনটেক ফার্মার মেজর ফাইজারের সঙ্গে কোভিড-১৯ এর একটি ভ্যাকসিন তৈরির জন্য সহযোগিতা করছে। সংস্থাগুলি সার্স-কোভ-২ এর বিরুদ্ধে সুরক্ষার জন্য দুটি তদন্তকারী ভ্যাকসিন পরীক্ষার জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএসএফডিএ) থেকে দ্রুত ট্র্যাকের অনুমতি পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#vaccine, #OXFORD, #Trial, #covid19

আরো দেখুন