বিনোদন বিভাগে ফিরে যান

দেখে নিন গৌতম ঘোষের এই অনবদ্য সিনেমাগুলি

July 24, 2020 | 2 min read

এই মুহূর্তে বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিতে সূক্ষবোধ সম্পন্ন নির্দেশক বলতে যে কজনের মুখ ভেসে উঠতে পারে, গৌতম ঘোষ সে তালিকায় প্রথম সারীতে বিরাজমান। 

ষাটের দশকে উনি কলেজে। সেটা ছিল এক উত্তাল সময়। কলকাতায় নকশাল আন্দোলন দানা বাঁধছে। ভিয়েতনামে যুদ্ধ চলছে। ফ্রান্সে ছাত্র-আন্দোলন চলছে। তারপর বাংলাদেশে তখন মুক্তিযুদ্ধ-পূর্বাবস্থা। এই অবস্থায় চিরাচরিত শিক্ষার বাইরে নতুন কিছু করার ইচ্ছেটা জাগে ওনার। 

ছোটবেলা থেকেই নাটকের সঙ্গে যুক্ত ছিলেন গৌতম ঘোষ। গান গাইতেন। ম্যাজিক শো, স্টিল ফটোগ্রাফি করতেন। এই সবকিছুর সমন্বয় হিসেবে সিনেমা মাধ্যমটাকে বেছে নিয়েছিলেন।

আজ গৌতম ঘোষের জন্মদিনে দেখে নিন তাঁর পরিচালিত কিছু সেরা ছবিঃ

দখল (১৯৮১)

গৌতম ঘোষ পরিচালিত এই সিনেমাটি জাতীয় পুরস্কার পেয়েছে। অভিনয় করেছেন মমতা শঙ্কর, রবিন সেনগুপ্ত, সনীল মুখোপাধ্যায় এবং সুজল রায় চৌধুরি।

অন্তর্জলী যাত্রা (১৯৮৭)

সতীদাহের মতো এক নির্মম প্রথার বিরুদ্ধে এই ছবিটিকে এক অসামান্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন গৌতম ঘোষ। এই ছবির ভাঁড়ারেও রয়েছে জাতীয় পুরস্কার। অভিনয় করেছেন শত্রুঘ্ন সিনহা, রবি ঘোষ, বসন্ত চৌধুরি, প্রমোদ গাঙ্গুলি।

পদ্মা নদীর মাঝি (১৯৯৩)

মানিক বন্দোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি এই ছবিটির ঝুলিতে আছে একাধিক জাতীয় পুরস্কার। অভিনয় করেছেন রূপা গাঙ্গুলি, রাইসুল ইসলাম আজাদ, উৎপল দত্ত, রবি ঘোষ।

দেখা (২০০০)

সুনীল গঙ্গোপাধ্যায়ের গল্প অবলম্বনে তৈরি এই সিনেমাও পেয়েছে একাধিক জাতীয় পুরস্কার। অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, রূপা গাঙ্গুলি, ইন্দ্রাণী হালদার, দেবশ্রী রায় ও বিপ্লব চট্টোপাধ্যায়।

কালবেলা (২০০৯)

সমরেশ মজুমদারের উপন্যাস অবলম্বনে তৈরি এই ছবিতে গৌতম ঘোষ অত্যন্ত নিপুনতার সাথে দর্শকদের চোখের সামনে ফুটিয়ে তোলেন নকশাল আন্দোলনের গাঁথা। অভিনয় করেছেন পরম্ব্রত চট্টোপাধ্যায়, পাওলি দাম।

মনের মানুষ (২০১০)

লালন ফকিরের জীবন অবলম্বনে তৈরি এই সিনেমায় গৌতম ঘোষ লালন সম্পর্কে বাঙালির চিরকালীন কৌতূহলকে নিরসন করেছেন। অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পাওলি দাম, রাইসুল ইসলাম আজাদ ও চঞ্চল চৌধুরি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali film industry, #Gautam Ghose

আরো দেখুন