কলকাতা বিভাগে ফিরে যান

নিকাশির কাজে এবার বাকেট মেশিন কলকাতা পুরসভার

July 25, 2020 | 2 min read

নিকাশি নালা পরিষ্কার করতে নতুন মেশিন কিনছে কলকাতা পুরসভা। শুক্রবার, পুরভবনে ওই বিভাগের দায়িত্বপ্রাপ্ত তথা প্রশাসকমণ্ডলীর সদস্য তারক সিং, পুর-কমিশনার বিনোদ কুমার সহ আধিকারিকদের একটি বৈঠক হয়। সেই বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়েছে। বর্তমানে ৩০টি বাকেট মেশিন রয়েছে পুরসভার হাতে। স্বাভাবিকভাবেই ১৪৪টি ওয়ার্ডের জন্য তা যথেষ্ট নয়। প্রতিটি ওয়ার্ডে একটি করে এই ধরনের মেশিন দেওয়ার পরিকল্পনা হয়েছে। যাতে নিয়মিত ভূগর্ভস্থ নিকাশি নালা পরিষ্কারের কাজ করা সম্ভব হয়। ইতিমধ্যেই, ১৪টি বাকেট মেশিন তৈরির কাজ চলছে পুরসভার ওয়ার্কশপে। সেই সঙ্গে আরও নতুন ১০০টি মেশিনের বরাত দেওয়া হয়েছে বলেই পুরসভা সূত্রের খবর। আগামী মাস খানেকের মধ্যেই সেগুলো হাতে পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন পুরকর্তারা।

এদিকে, কলকাতা পুরসভার নিকাশি বিভাগে চালু হতে চলেছে বায়োমেট্রিক এবং জিপিএস সিস্টেম। শুক্রবার, পুরভবনে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। শহরজুড়ে নিকাশি বিভাগের বিভিন্ন কার্যালয়ে এই বায়োমেট্রিক ব্যবস্থা চালু করা হবে। পাশাপাশি, ভূগর্ভস্থ নিকাশি পরিষ্কারের কাজে যে বিভিন্ন গাড়ি বা মেশিন রয়েছে, সেগুলিতে জিপিএস ট্র্যাকিং সিস্টেম বসানো হবে। এতে কোন মেশিন কখন কাজে বেরচ্ছে, কোন এলাকায় যাচ্ছে, কতক্ষণ কাজ চলছে, এমন সব তথ্য পুঙ্খানুপুঙ্খ বিভাগের শীর্ষ আধিকারিকদের কাছে থাকবে। ফলে কর্মীদের একটা অংশের ফাঁকিবাজি কমবে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে, শহরের ওয়ার্ড ভিত্তিক ভূগর্ভস্থ নিকাশি নালার ম্যাপ তৈরি নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়েছে। মোটামুটি ঠিক হয়েছে আগামী এক বছরের মধ্যে এই কাজ সম্পূর্ণ করে ফেলা হবে। অগ্রাধিকারের ভিত্তিতে তিনটি পর্যায়ে কাজ চলবে। আগামী ১ আগস্ট থেকে আধিকারিকদের সেই কাজে মাঠে নেমে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। সশরীরে বিভিন্ন অঞ্চল ঘুরে দেখে এলাকা জরিপ করে কাজ করতে বলা হয়েছে। যেসব জায়গায় জল জমার বেশি সমস্যা রয়েছে, সেখানে কোথায় সমস্যা, কীভাবে সমস্যা মিটবে, সবটাই সরেজমিনে বুঝে রিপোর্ট তৈরি করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #bucket machine

আরো দেখুন