প্রযুক্তি বিভাগে ফিরে যান

টিকটকের বিকল্প ‘রিল’ -এ মাতবে দেশবাসী 

July 25, 2020 | < 1 min read

ভারতে টিকটকের বিকল্প নিয়ে হাজির ইনস্টাগ্রাম। লঞ্চ করা হল নতুন ফিচার ‘‌রিল’।‌  এ বিষয়ে ফেসবুকের প্রোডাক্ট ভাইস প্রেসিডেন্ট বিশাল শাহ জানিয়েছেন, এই ফিচারে নানারকম ফিল্টার ব্যবহার করে লোকে ভিডিও বানাতে পারবেন। সঙ্গে থাকবে গানও। শেয়ার করতে পারবেন ফলোয়ার ছাড়াও বাকিদের সঙ্গে। 

জনপ্রিয় গান, নতুন ট্রেন্ড ব্যবহার করে বানানো যাবে ১৫ সেকেন্ডের ভিডিও। এর জন্যে কোন গ্যাটের কড়ি খরচ করতে হবে না। বুধবার সন্ধ্যে সাড়ে সাতটা থেকে এই ফিচার ব্যবহার করতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা।    

ভারতে টিকটক অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর থেকেই টিকটক ব্যবহারকারীদের মন ভেঙে গিয়েছিল। কিন্তু ইনস্টাগ্রামের এই উদ্যোগে আবার তারা আশার আলো দেখছেন। ব্রাজিল, জার্মানি ও ফ্রান্সে এর আগেই এই নতুন ফিচার পেশ করা হয়ে গিয়েছে। এক্ষেত্রে ভারত রয়েছে চতুর্থ স্থানে।

কীভাবে ব্যবহার করবেন এই ফিচার?‌‌

ইনস্টাগ্রাম খুলে ক্যামেরা অপশানে যান। সেখানেই ‘‌রিল’ অপশন পাবেন। ১৫ সেকেন্ডের ভিডিও বানাতে সেই অপশনে ক্লিক করুন। টিকটকের মতোই সেখানে বিভিন্ন অপশন থাকবে। ইনস্টার নিজস্ব গানের সংগ্রহ থেকে পছন্দমতো গান বেছে নিতেও পারবেন। 

ভিডিওর স্পিডও নিয়ন্ত্রণ করা যাবে। ভিডিও, অডিও দুটিরই ‘স্লোমো’ করতে পারবেন। ফাস্ট ফরোয়ার্ডও করতে পারবেন একই নিয়মে। রয়েছে এফেক্ট, টাইমারের মতো সব অত্যাধুনিক অপশন। 

আপনার ভিডিও কাকে দেখাতে চান তাও নিয়ন্ত্রণ করতে পারবেন। একইসঙ্গে একাধিক ভিডিও বানানো যাবে। প্রত্যেকটায় আলাদা আলাদা  এফেক্টও দেওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#TikTok, #Reels App

আরো দেখুন