বিবিধ বিভাগে ফিরে যান

কিভাবে টাইগার হিল পুনর্দখল করল ভারত, জেনে নিন সেই ইতিহাস

July 26, 2020 | 2 min read

১৯৯৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এবং তাঁর পাকিস্তানি প্রতিপক্ষ নওয়াজ শরীফ কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান খুঁজতে লাহোর সম্মেলনে যোগ দিয়েছিলেন। তারপরেই পাকিস্তানি সেনারা নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে  অনুপ্রবেশ করে।

কারগিল যুদ্ধের সবচেয়ে বড় বিতর্ক ছিল জম্মু ও কাশ্মীরের ড্রস-কারগিল অঞ্চলে টাইগার হিল, যা পাকিস্তান দখল করে রেখেছিল। অঞ্চলের সর্বোচ্চ চূড়া হওয়ায় পাহাড়টির সামরিক কৌশলগত গুরুত্ব ছিল এবং এখান থেকে ৫৬ ব্রিগেড হেড কোয়াটার পুরোপুরি দেখা যেত। 

তাই শীর্ষে থাকা পাকিস্তানিরা ভারতের দিক থেকে হওয়া যে কোনও আক্রমণকে সহজেই ধরে ফেলতে পারত। শৃঙ্গটি থেকে ভারতের লাইফলাইন জাতীয় মহাসড়ক ১ডি-ও খুব সহজেই দেখা যেত। এই এনএইচ-১ সিয়াচেন হিমবাহের কৌশলগত পথ এবং শ্রীনগরকে লাদাখের লেহ-এর সাথে সংযুক্ত করে। এর ফলে পাকিস্তানি সৈন্যরা খুব সহজেই ভারতীয় সেনা বাহিনীর গতিবিধির ওপর সবসময় লক্ষ্য রাখতে এবং আক্রমণ করতে পারত।  

যেহেতু পাকিস্তান ভারতে অনুপ্রবেশ শুরু করেছিল তাই অনুপ্রবেশকারীদের গতিবিধি পর্যবেক্ষণের কারণে ভারতের জন্যে টাইগার হিলের দখল নেওয়া খুব জরুরি হয়ে পড়েছিল। টাইগার হিলের  ওপর নিয়ন্ত্রণ ভারতকে মুশকো এবং আশেপাশের শিখরে পাকিস্তানি অবস্থানগুলিতে আক্রমণ করার সুবিধে করে দিতে পারত।

সুতরাং কারগিল যুদ্ধের সময় ভারতীয় সেনাবাহিনীর পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ছিল সেই চূড়াগুলি পুনরায় দখল করা। এই লক্ষ্যটি সামনে রেখেই ভারতীয় সেনারা প্রথমে দ্রাসের টাইগার হিল এবং টোলিং কমপ্লেক্সকে টার্গেট করে এবং পরে বাতালিক-তুরটক সাব-সেক্টর, আক্রমণ করে যা সিয়াচেন হিমবাহে যাতায়াত সহজ করেছিল।

আচমকা  ভারতের টাইগার হিল পুনরায় দখল  এবং একসাথে তিন দিক থেকে আক্রমণে ধাক্কা খায় পাকিস্তান। ১৮ জন গ্রেনেডিয়ার দ্বারা রাতের অন্ধকারে আক্রমণ করা হয়। ভারতীয় বায়ুসেনাও টাইগার হিলের চূড়ায় অবস্থিত দুই শত্রু শিবিরে বিধ্বংসী হামলা চালায়। 

ভারতের ১৮ জন গ্রেনেডিয়ার, ২ জন নাগা এবং ৮ জন শিখ সেনা পাকিস্তানি বাহিনীকে আক্রমণ করার জন্য ১০০০ ফুট উচ্চতার খাড়া টাইগার হিলের চূড়ায় চড়াও হয়ে গুলি বর্ষণ শুরু করে। এই আক্রমণের আকস্মিকতায় বাকরূদ্ধ হয়ে যায় পাকিস্তান। ১৮ জন গ্রেনেডিয়ার টানা বারো ঘন্টা ধরে দড়ি বেঁধে ১৬,৭০০ ফুট উঁচু খাঁড়া পাহাড়ের চূড়ায় উঠে আক্রমণ করেন। 

৩রা জুলাই শুরু হওয়া যুদ্ধ ৮ই জুলাই শেষ হয় ভারতের টাইগার হিলের দখল ফিরিয়ে নেওয়ার মধ্যে দিয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kargil War, #indian army, #tiger hill

আরো দেখুন