দেশ বিভাগে ফিরে যান

ফের ৪৭টি চীনা অ্যাপ বন্ধ করল কেন্দ্র

July 27, 2020 | 2 min read

চীনের উপর আরও একটা ডিজিটাল স্ট্রাইক (Digital Strike) চালাল ভারত। নিষিদ্ধ ঘোষণা করা হল আরও ৪৭টি চীনা অ্যাপ (Chinese Mobile Apps Banned)। গত মাসের শেষে ভারতে নিষিদ্ধ করা হয়েছিল টিকটক-সহ চীনের ৫৯টি অ্যাপ।

৫৯টি চীনা অ্যাপ প্রস্তুতকারকদের ব্যান অর্ডার কঠোরভাবে মেনে চলতে সতর্ক করেছিল ভারত সরকার। যাঁরা নির্দেশ মানবে না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে কেন্দ্রের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। এর দিনকয়েকের মধ্যেই আরও ৪৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হল ভারতে।

ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, যারা ব্যান হওয়া অ্যাপ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে চালাবে বা সক্রিয় রাখবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, লাদাখে দু দেশের মধ্যে উত্তেজনা যখন চরমে ওঠে, তখন টিকটক (TikTok)-সহ চীনের ৫৯টি অ্যাপ ভারতে নিষিদ্ধ বলে ঘোষণা করে কেন্দ্র। এর কয়েক ঘণ্টার মধ্যেই আবার ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলির অ্যাক্সেস বন্ধ করে বেজিং। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) সার্ভার ছাড়া ভারতীয় সংবাদমাধ্যমের কোনও ওয়েবসাইট চীনে বসে দেখা যাবে না। কারণ ভারতীয় ওয়েবসাইটগুলির অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়। তবে, ভারত চীনা অ্যাপ বন্ধ করলেও চীনা সাইটগুলির ক্ষেত্রে কোনওরকম বিধিনিষেধ এখনও আরোপ করা হয়নি ভারতে। ফলে, ভারতে বসে চীনা সাইটগুলি অ্যাক্সেস করা যাচ্ছে। তবে, ওয়েবসাইটগুলি বন্ধ করা হলেও ভারতীয় টিভি চ্যানেলগুলি এখনও পর্যন্ত আইপি টিভি (IP TV)-র মাধ্যমে অ্যাক্সেস করা যাচ্ছে।

কমিউনিস্ট রাষ্ট্রে ডেস্কটপ ও আইফোনে গত দু-দিন ধরে এক্সপ্রেস ভিপিএন (ExpressVPN) কাজ করছে না। লোকজনকে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করতে হচ্ছে। এই VPNগুলি মাস্ক ইন্টারনেট প্রোটোকল হিসেবে কাজ করে। ব্যবহারকারীর অনলাইন কার্যকলাপ শনাক্ত করা যায় না। তবে, চীনের হাতে অত্যাধুনিক ফায়ারওয়াল (firewall) প্রযুক্তি রয়েছে। যা দিয়ে সহজেই ভিপিএন ব্লক করা যায়।

গত ২৯ জুন) টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার-সহ মোট ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। যা চীনের বিরুদ্ধে ‘ডিজিটাল স্ট্রাইক’ বলে উল্লেখ করা হয়। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের দাবি ছিল, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই আইনের ৬৯ক ধারায় এই সিদ্ধান্ত। পূর্ব লাদাখ সীমান্তে চীন-ভারত সংঘাতের আবহে এই ঘোষণা স্বাভাবিক ভাবেই তাৎপর্যপূর্ণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Banned, #Digital Strike, #chinese mobile apps, #India

আরো দেখুন