খেলা বিভাগে ফিরে যান

এটিকে-মোহনবাগান চুক্তি নিয়ে কি বলছে খেলোয়াড় মহল? 

July 29, 2020 | 2 min read

গত জানুয়ারি মাসে মোহনবাগান এবং অ্যাটলেটিকো দি কলকাতার মধ্যে মৈত্রেয়ী চ্যুক্তি হয়। যার ফলে মোহনবাগানের নামের সাথে জুড়েছে এটিকে। আগামী বছর থেকে এটিকে ও মোহনবাগান— দুই দল একত্রিত হয়ে হিরো ইন্ডিয়ান সুপার লিগে অংশগ্রহণ করবে। দুই সংস্থা মিলিত হয়ে যে ক্লাব গঠিত হল, তার নামে এটিকে ও মোহনবাগান দুই ব্র্যান্ডই আছে।

এটিকের সাথে মোহনবাগানের এই চুক্তি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া হয়েছে ভক্তদের মধ্যে। কেউ খুশি হয়েছেন। কেউ আবার হননি। এই নিয়ে বাগবিতণ্ডায় জড়িয়েছেন তারকা ফুটবলাররাও। 

আইএসএল-এর শুরুর বছর অ্যাটলেটিকো দি কলকাতার সাফল্যের অন্যতম পুরোধা ছিলেন কিংবদন্তী স্প্যানিশ মিডিও লুইস গার্সিয়া। যখন ১৩১ বছরের ঐতিহ্যশালী মোহনবাগানের সাথে জুড়ে গেল এটিকে, তখন সেই সংযুক্তিকরণে খুশি নন লুইস। নিজের আক্ষেপের কথা জানিয়েছেন তিনি টুইটারে।

জনপ্রিয় ক্রীড়া বিশেষজ্ঞ জো মরিসন একটি টুইট করেন এটিকে-মোহনবাগানের সংযুক্তিকরণ নিয়ে, যেখানে তিনি জানান যে মোহনবাগানের ঐতিহ্য হয়ত থাকবে, কিন্তু আপাতত নাম হিসেবে জুড়ে থাকা ‘এটিকে’ ধীরে ধীরে সরে যাবে।

যদিও মোহনবাগান ও এটিকে এফসি-র মৈত্রীচুক্তি নিয়ে খুশি হয়েছেন ফুটবল মহলের অন্যান্য তারকারা। রজত ঘোষদস্তিদারের মতে, যিনি “যারা ফুটবল দেখেন, ভালবাসেন, তাদের কাছে এটা একটা বিশাল খবর। হিরো আইএসএল ভারতের এক নম্বর ফুটবল লিগ, সেই লিগে খেলার সুযোগ পাচ্ছে মোহনবাগান। আমার বিশ্বাস, সমর্থকেরা এই সিদ্ধান্তকে হৃদয় দিয়ে স্বাগত জানাবেন”।

কর্নাটকের ডিফেন্ডার এনএস মঞ্জু-এই খবরে উচ্ছ্বসিত। তিনি বলেন, “মোহনবাগানকে এ দেশের এক নম্বর ফুটবল ক্লাব বলে অনেকেই। আর হিরো আইএসএল-ও এখন দেশের এক নম্বর লিগ। তাই এক নম্বর ক্লাবের এক নম্বর লিগে অবশ্যই খেলা উচিত। শুধু মোহনবাগান বা এটিকে-র পক্ষে যে এটা ভাল খবর, তা কিন্তু নয়। আইএসএল এবং ভারতীয় ফুটবলের পক্ষেও এটা খুবই ইতিবাচক ঘটনা”।

সুশান্ত ম্যাথুর মতে, “যখন আইএসএলে এটিকে প্রথম খেলতে এল, তখনই এই দুই ক্লাবের সঙ্গে হাত মেলানোর চেষ্টা হয়েছিল বলে শুনেছিলাম। এত দিনে সেই উদ্যোগটা সফল হল। ভারতীয় ফুটবলের পক্ষে এটা খুবই ভাল খবর”।

বাংলার ঘরের ছেলে রহিম নবির মন্তব্য, “এটিকে-মোহনবাগান মিলে যাওয়ার ফলে এ বার কলকাতাতেই সবচেয়ে বেশি দর্শক আইএসএলের খেলা দেখতে আসবে বলে মনে হয় আমার। এটা খুবই ভাল খবর যে, সেরা দলগুলোকে নিয়েই ক্রমশ আইএসএল জমজমাট হয়ে উঠতে চলেছে”।

TwitterFacebookWhatsAppEmailShare

#ATK, #Mohun Bagan A.C.

আরো দেখুন