বিবিধ বিভাগে ফিরে যান

রূপান্তরকামীদের নিয়ে বিতর্কিত মন্তব্য – বিক্রি কমল রাউলিংয়ের বইয়ের 

July 31, 2020 | < 1 min read

রূপান্তরকামীদের নিয়ে বিতর্কিত টুইট করায় জেকে রাউলিংয়ের বইয়ের বিক্রি অনেক কমে গেছে। দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার একটি প্রতিবেদনে মনিটরের এনপিডি বুকস্ক্যান উদ্ধৃত করে এমনটাই দাবি করা হয়েছে।  

রাউলিংয়ের অ্যান্টি-ট্রান্স টুইটে পাঠকদের পাশাপাশি লেখকদের একাংশও বেজায় ক্ষিপ্ত। হ্যারি পটারের স্রষ্টার সাথে থাকা চারজন লেখক একটি লিটারারি এজেন্সি থেকে পদত্যাগ করেন।

গত মাসে, রোলিং তার বক্তব্যর সপক্ষে একটি প্রবন্ধ শেয়ার করেন এবং জানান যে তিনিও যৌন নিপীড়নের শিকার হয়েছেন। টুইটে রাউলিং লেখেন; “যাঁদের ঋতুস্রাব হয়; তাঁদের জন্য নিশ্চয় কোনও শব্দ আছে। আমি নিশ্চিত। হয় সেটা উম্বেন? নয় উইমপুন্ড? কিংবা উমাড? কেউ আমাকে সঠিক বলে সাহায্য করুন।” 

আর এই একতরফা চর্চা ঘিরেই সমাজকর্মীদের রোষানলে পড়েন রাউলিং। যদিও তাঁর টুইটের ভুল ব্যাখ্যা হয়েছে। এই বিষয়ের সঙ্গে রূপান্তরকাম বিরোধিতার কোনও সম্পর্ক নেই। এমনটাই পাল্টা টুইটে দাবি করেন এই সাহিত্যিক।

জে কে রাউলিংয়ের দাবি তাঁর টুইটের ভুল ব্যাখ্যা হয়েছে। এই বিষয়ের সঙ্গে রূপান্তরকামীদের বিরোধিতার কোনও সম্পর্ক নেই। তিনি বলেন, পৃথিবীর সব রূপান্তরকামীদের প্রতি আমার শ্রদ্ধা আছে। তারা যেখানেই বিদ্বেষের শিকার হবেন, আমি প্রতিবাদ পা মেলাবো। 

তিনি আরো বলেন, যদি যৌনতা বাস্তব না হয়; তাহলে সেখানে সমকামের আকর্ষণ থাকে না। যদি যৌনতা বাস্তব না হয়; তাহলে বিশ্বব্যাপী নারীদের বাস্তবিক অবস্থান মুছে যায়। আমি জানি এবং ভালোবাসি রূপান্তরকামীদের। কিন্তু যৌনবোধ মুছতে চাইলে অনেকের জীবন সারবত্তাহীন হয়ে পড়ে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #transgender

আরো দেখুন