হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

প্রয়াত অমর সিংহ, মুকুলের কি নতুন সুযোগ?

August 4, 2020 | < 1 min read

গত মার্চ মাসে কারা যেন রটিয়ে দিয়েছিল, তিনি আর নেই। সিঙ্গাপুরের হাসপাতালের বেড থেকেই টুইট করে জানিয়ে দিয়েছিলেন, টাইগার জিন্দা হ্যায়। সেই তিনি অমর সিং শনিবার হার মানলেন কিডনি নষ্ট হয়ে যাওয়ার লড়াইয়ে।

তাঁর এই মৃত্যু কি সম্ভাবনার কোনো দরজা খুলে দিল বাংলার মুকুল রায়ের জন্য? কিন্তু কেন ও কী ভাবে?

এমনিতে সামনের নভেম্বর মাসে উত্তর প্রদেশ থেকে রাজ্যসভার ১০টি আসনে ভোট হওয়ার কথা। ওই রাজ্যের বিধানসভায় এখন যা সমীকরণ, তাতে সব কটি আসনই বিজেপির পাওয়ার কথা। কিন্তু অমরের মৃত্যুতে একাদশ আসনটিও বিজেপির কব্জায় যেতে চলেছে। কারণ, একদা সমাজবাদী পার্টির এই নেতা দল থেকে বিতাড়িত হওয়ার পরে রাজ্যসভায় দলহীন সাংসদ হিসেবে ছিলেন।

এই আসনটি কি মুকুলকে দেবেন মোদী, অমিত শাহ রা? এই আসনের মেয়াদ পূর্ণাঙ্গ ছয় বছর নয়। কারণ আর এক বছর নয় মাস বাকি ছিল অমরের সাংসদ থাকার মেয়াদ।

বঙ্গ বিজেপিতে মুকুল ঘনিষ্ঠদের কেউ কেউ এমন আশা করছেন। মুকুল নিজেও এখনও পর্যন্ত কোনো বড় পদ বা স্বীকৃতি না পেয়ে বেশ ক্ষুব্ধ ও হতাশ। ধৈর্য হারাচ্ছেন। ইদানীং ঘনিষ্ঠদের মধ্যে হতাশা ব্যক্ত করছেনও মাঝে মাঝেই।

তাঁর মনে হচ্চে গত লোকসভা ভোটে বাংলায় তাঁর দায়িত্ব সফল ভাবে পালন করার পরেও তিনি দলে যোগ্য সম্মান পাচ্ছেন না। যার প্রেক্ষিতে রাজনীতির মহলে জল্পনা শুরু হয়েছে তিনি কি আবার পুরোনো দলে ফেরার চেষ্টা করছেন?

সে দিক থেকে দেখতে গেলে এটা মুকুল রায়ের কাছে শেষ সুযোগ কিছু প্রাপ্তির। কিন্তু তার জন্যও তাঁকে আপাতত অপেক্ষা করতে হবে আরও তিন তিনটি মাস। অতএব আপাতত জল্পনা চলবে।

দেখা যাক কোথাকার জল কোথায় গিয়ে দাঁড়ায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amar Singh

আরো দেখুন