আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মার্কিন সংগঠনের বিরোধিতার জের, টাইমস স্কোয়্যারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপুজোর ছবি!

August 5, 2020 | 2 min read

কথা ছিল, কিন্তু তা হবে না। বিষয় কী? আসলে আগামীকাল, বুধবার ৫ অগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো। যার ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আর সেই সূত্রেই নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়্যারের বিলবোর্ডে ভেসে ওঠার কথা ছিল রামের ছবি ও ‘জয় শ্রীরাম’ শব্দটি। কিন্তু তা আর হবে না।

জানা গিয়েছে, বিষয়টি নিয়ে আগেই ২০টি মার্কিন সংগঠন ও বহু বিশিষ্ট ব্যক্তি বিরোধিতা করে চিঠি দিয়েছিলেন নিউ ইয়র্কের মেয়রকে। এরপর টাইমস স্কোয়্যারে এহেন বিজ্ঞাপনের বিরোধিতা করে বিজ্ঞাপন সংস্থাকে আরজি জানায় মুসলিম ঐক্যমঞ্চ। আর সেই সামগ্রিক বিরোধিতার জেরেই ব্যান্ডেড সিটিস নামে ওই বিজ্ঞাপন সংস্থা সিদ্ধান্ত নিয়েছে, টাইমস স্কোয়্যারে Nasdaq বিলবোর্ডে হিন্দুত্ববাদী সংগঠনের উদ্যোগে শ্রী রাম ও রাম মন্দিরের ভূমিপুজোর ছবি দেখানোর যে বন্দোবস্ত করা হয়েছিল, তা বাস্তবে আর করা হবে না।

উল্লেখ্য, আমেরিকান ইন্ডিয়া পাবলিক অ্যাফেয়ার কমিটির প্রধান তথা হিন্দুত্ববাদী নেতা জগদীশ সেহওয়ানি জানিয়েছিলেন, ৫ অগস্ট সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত হিন্দি ও ইংরেজিতে ‘জয় শ্রী রাম’ শব্দটি বিলবোর্ডে ফুটে উঠবে। এর পাশাপাশি রাম মন্দিরের থ্রিডি ছবিও ফুটে উঠবে টাইমস স্কোয়্যারের বিখ্যাত বিলবোর্ডে। জানানো হবে রামের ইতিবৃত্ত। টাইমস স্কোয়্যারের বিলবোর্ডগুলি ওই অনুষ্ঠানের জন্যে এই অনুষ্ঠানের জন্য ভাড়াও নেওয়া হয়ে গিয়েছিল। ন্যাসডাকের বিশাল স্ক্রিন এবং ১৭,০০০ বর্গফুটের একটি এলইডি ডিসপ্লে স্ক্রিনেও ফুটে ওঠার কথা ছিল রাম মন্দিরের ভূমিপুজোর দৃশ্য।

কিন্তু ঘটনার কথা প্রকাশ্যে আসতেই মার্কিন মুলুকের মুসলিম সংগঠন ইমাননেট নিউ ইয়র্কের মেয়র, সিটি কাউন্সিল, গভর্নর, সেনেটর ও হাউস অফ রিপ্রেজেনটেটিভসের সদস্যদের চিঠি দিয়ে এই প্রদর্শন বন্ধের আর্জি জানায়। এরপরই নির্দেশ যায় বিজ্ঞাপতদাতা সংস্থার কাছে। সেই সূত্রেই রাম মন্দিরের ভূমিপুজোর দৃশ্য বা জয় শ্রীরাম স্লোগানের বিষয়টি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। মুসলিম ওই সংগঠনের সভাপতি ডা. শেখ উবেদের কথায়, ‘এই সিদ্ধান্ত বহুত্ববাদ, মানবাধিকার ও আইনের জয়।’ খুব স্বাভাবিকভাবেই বিজ্ঞাপন সংস্থার সিদ্ধান্তে হিন্দুত্ববাদী সংগঠনটি বড় ধাক্কা খেল মার্কিন মুলুকে। তবে, ৫ অগস্ট আমেরিকায় থাকা ভারতীয় সম্প্রদায়ের মানুষের মধ্যে মিষ্টি বিতরণ করা হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, এর আগে ২৯ জুলাই টাইমস স্কোয়্যারে মোহনবাগান দিবস উপলক্ষ্যে নাসড্যাক বিলবোর্ডে ভেসে ওঠে সবুজ-মেরুনের ১৯১১ সালের আইএফএ শিল্ড জয়ের গৌরব গাঁথা। ভেসে ওঠে মোহনবাগানের সবুজ-মেরুন লোগোও। এরপর রাম মন্দিরের ভূমিপুজোর দৃশ্যও ফুটে ওঠার কথা ছিল। কিন্তু তা বাতিল হয়ে গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #Ram Mandir, #times square, #bhoomi pujan

আরো দেখুন