রাজ্য বিভাগে ফিরে যান

২৪ ঘণ্টায় করোনা রিপোর্ট মিলবে মেসেজে

August 6, 2020 | 2 min read

করোনা পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যে মিলবে রিপোর্ট। সিদ্ধান্ত হয়েছিল আগেই। বিভিন্ন বৈঠকে পই পই করে সেকথা স্মরণ করিয়েছেন রাজ্যেৱ স্বাস্থ্য অধিকর্তা। কিন্তু কাজে তা দেখা যায়নি। তাই তারপরও রাজ্যের বিভিন্ন প্রান্তে করোনা পরীক্ষা করিয়ে সময়মতো রিপোর্ট হাতে পাচ্ছেন না বহু মানুষ। ২৪ তো ছাড়, ৪৮ এমনকী ৭২ ঘণ্টা পার হয়ে গেলেও রিপোর্ট মিলছে না, এমন উদাহরণ ভূরি ভূরি। এই পরিস্থিতিতে এবার ভোগান্তি কমাতে পরীক্ষার ফল জানামাত্র তা এসএমএসে পাঠানোর ব্যবস্থা চালু করতে চলেছে রাজ্য সরকার। রিপোর্ট পজিটিভ হোক, নেগেটিভ কিংবা ইনকনক্লুসিভ অর্থাৎ কোনও সিদ্ধান্তে পৌঁছতে না পারা—রোগীর নথিভুক্ত মোবাইল নম্বরে চলে আসবে এসএমএস। স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, জোরকদমে এই কাজ শুরু করেছে স্বাস্থ্যভবনের তথ্যপ্রযুক্তি সেল। এসএমএসের বয়ান হাতে এলেই পরিষেবা চালু হয়ে যাবে বলে জানিয়েছেন এক কর্তা। বুধবার এই প্রসঙ্গে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, আর কটা দিন অপেক্ষা করুন। এই পরিষেবা চালু হয়ে যাবে।

দপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, বর্তমানে করোনা পরীক্ষার জন্য সরকারি হাসপাতালে নাম নথিভুক্ত করলে রোগীৱ কাছে চলে আসছে আইডি নম্বর সহ একটি এসএমএস। কিন্তু সেই টেস্ট রিপোর্ট জানতে কয়েকদিন কাবার হয়ে যাচ্ছে। বিভিন্ন হাসপাতাল রোগীর নমুনা সংগ্রহ করে পাঠাচ্ছে তাদের নেটওয়ার্কিং ব্যবস্থায় যুক্ত সরকারি পরীক্ষাকেন্দ্রে। তারা দু’দফায় আরটিপিসিআর পরীক্ষা করছে। এরপর সেই রিপোর্ট আপলোড হচ্ছে আইসিএমআরের ওয়েবসাইটে। সেখান থেকে তা ওয়ার্কস্টেশনে তুলছে স্বাস্থ্যভবন। তারপর জেলায় জেলায় মুখ্য স্বাস্থ্য আধিকারিক বা পদস্থ কর্তার অফিসে তা পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখান থেকে আবার ই-মেলে রিপোর্ট আসছে সংশ্লিষ্ট হাসপাতালে। এই গোটা প্রক্রিয়ায় এত সময় লাগছে যে, বহু ক্ষেত্রেই করোনা পরীক্ষার পর অন্তত তিন থেকে চার দিন রিপোর্টের জন্য অপেক্ষা করতে হচ্ছে রোগীকে। ফলে তাঁর তো বটেই, পরিবারেরও দুশ্চিন্তা বাড়ছে। দেরি হচ্ছে চিকিৎসায়। উত্তর ২৪ পরগনার একটি সরকারি হাসপাতালের কর্তা বলেন, গত ৩১ তারিখে লালারস সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এখনও তার রিপোর্ট হাতে আসেনি।

বিষয়টি নিয়ে বেশ বিরক্ত স্বাস্থ্যদপ্তরের করোনা পরীক্ষার কো-অর্ডিনেটর ডাঃ প্রদীপ মিত্র। তাঁর দাবি, এই সমস্যার অন্যতম কারণ আইসিএমআরের ওয়েবসাইট। ওখানে রিপোর্ট আপলোড হতেই অনেক সময় লাগিয়ে দিচ্ছে। সরকারি সূত্রের খবর, উত্তর ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি সহ বহু জেলায় অসংখ্য মানুষ কোভিড টেস্টের রিপোর্টের অপেক্ষায় হাপিত্যেশ করে বসে আছেন। চার দিন কেটে যাওয়ার পরও রিপোর্ট আসেনি, এমন ঘটনাও আছে।

দপ্তরের কাছেও সমস্যাটি অজানা নয়। তাই রিপোর্ট হাতে দেওয়ার আগেই পজিটিভ রোগীদের ফোন করে জানানো হচ্ছে। এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, এবার আইসিএমআরের ওয়েবসাইটে রিপোর্ট আপলোড হওয়ার সঙ্গে সঙ্গে এসএমএস করে রোগীকে জানিয়ে দেওয়া হবে। সময় অনেকটাই বাঁচবে। চিকিৎসায় দেরির সমস্যা আটকানো যাবে। আশা করছি, একদিনের মধ্যে পরীক্ষার ফল জানানো সম্ভব হবে। পরে হাসপাতাল থেকে রিপোর্ট সংগ্রহ করা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Corona Update, #massage, #Coronavirus

আরো দেখুন