উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

হেমতাবাদ বিধায়কের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ

August 6, 2020 | < 1 min read

উত্তর দিনাজপুরের হেমতাবাদের বিজেপি বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

জুলাইয়ে বিধায়কের মৃত্যুর পর থেকেই তাঁর পরিবার থেকে রাজ্য বিজেপি- সকলেই সিবিআই তদন্তের দাবিতে সরব হয়। তবে কলকাতা হাইকোর্ট সেই আর্জি খারিজ করে দেয়। এবার দেশের শীর্ষ আদালত এই রহস্যমৃত্যুর তদন্তভার সিবিআইয়ের হাতেই তুলে দিতে নির্দেশ দিল। বুধবার এ ব্যাপারে কেন্দ্র ও রাজ্য সরকারকে নির্দিষ্ট নোটিশও পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

১৩ জুলাই সকালে হেমতাবাদের বিজেপি বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। তাঁর বাড়ি থেকে প্রায় আড়াই কিলোমিটার দূরে চায়ের দোকানে হাত বাঁধা অবস্থায় তাঁকে ঝুলে থাকতে দেখা যায়। পকেটে সুইসাইড নোটও পাওয়া গিয়েছে বলে দাবি করে পুলিশ। অবশ্য বিধায়কের পরিবারের তরফে বারবার বলা হয়, তাঁকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে।

সিপিএমের টিকিটে বিগত বিধানসভা ভোটে জিতলেও গতবছর দিল্লিতে গিয়ে বিজেপিতে যোগ দেন দেবেন্দ্রনাথ রায়। বিধায়কের স্ত্রী চাঁদিমা রায় মৃত্যুরহস্য উদঘাটনে সিবিআই তদন্তের আবেদন জানান কলকাতা হাইকোর্টে। তবে বিচারপতি শিবকান্ত প্রসাদ সেই আবেদন খারিজ করে দেন। কলকাতা হাইকোর্ট সিআইডিকেই তদন্তভার চালানোর কথা বলে। রাজ্য বিজেপির তরফে বারবারই রাজনৈতিক কারণে বিধায়ককে খুন করা বলে দাবি করা হয়।

এদিকে দিল্লির আইনজীবী শশাঙ্ক শেখর ঝা এবং সাংবাদিক স্যাভিও রডরিগ্‌স বিধায়কের মৃত্যুতে সিবিআই তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। বিচারপতি অরুণ মিশ্রের বিশেষ বেঞ্চ সেই আবেদনের দেড়় মাসের মাথায় দেবেন্দ্রনাথ রায়ের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিল। পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকারকে দ্রুত তদন্ত শুরু করার নির্দেশও দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#debendra nath ray, #bjp, #supreme court

আরো দেখুন