বিবিধ বিভাগে ফিরে যান

করোনা আবহেই পালিত হচ্ছে কবিগুরুর প্রয়াণ দিবস

August 7, 2020 | < 1 min read

আজ শান্তিনিকেতনে করোনা আবহের মধ্যেই পালিত হবে কবিগুরুর প্রয়াণ দিবস বাইশে শ্রাবণ। ভাইরাসের সংক্রমণের কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব মেনে ও খুব অল্প সংখ্যক মানুষের উপস্থিতিতে এই অনুষ্ঠান হবে। এবছর ভাইরাসের জন্য শান্তিনিকেতনের সব অনুষ্ঠানেই ছেদ পড়েছে। তবে জোড়াসাঁকোয় ঠাকুরবাড়িতে আজ কোনও অনুষ্ঠান হবে না।

গুরুদেবের প্রয়াণ দিবস উপলক্ষে আজ ভোর ৫টায় গৌরপ্রাঙ্গণে বৈতালিকের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে সকাল ৭টায় উপাসনা গৃহে কবিগুরুর স্মরণে বিশেষ প্রার্থনা হয়। সেখানে উপাসনায় পাঠভবন ও সঙ্গীতভবনের পড়ুয়ারা রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন। তারপর দুপুর সাড়ে ১২টা নাগাদ আম্রকুঞ্জে প্রথা অনুযায়ী অনুষ্ঠিত হবে বৃক্ষরোপণ উৎসব। এদিনের সমস্ত অনুষ্ঠান করোনা বিধি মেনেই পালন করা হচ্ছে।

তবে এই অবস্থায় জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে কোনও অনুষ্ঠান হচ্ছে না। এবছর ২৫ বৈশাখ কেটেছে লকডাউনের মধ্যে। তাই কোনও অনুষ্ঠান হয়নি। ২২ শ্রাবণ আনলক পর্বের মধ্যে পড়লেও করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। এই অবস্থায় কোনও অনুষ্ঠান করার ঝুঁকি নেওয়া হচ্ছে না। ডিজিটাল প্ল্যাটফর্মকে ব্যবহার করে কবিতা-গান-আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠান হবে। কলকাতা, বাংলাদেশ, ত্রিপুরার শিল্পীরা বাড়িতে থেকে অনুষ্ঠানে যোগ দেবেন। সেটা ওয়েবসাইট ও ফেসবুকের মাধ্যমে তুলে ধরা হবে।

আজ হাতেগোনা কয়েকজন মানুষ জোড়াসাঁকোয় গিয়ে শ্রদ্ধাঞ্জলি জানাবেন। অন্যান্য বছর রবীন্দ্রসদনেও অনুষ্ঠান হয়। কিন্তু এবার তা বন্ধ রাখা হয়েছে বলে এক আধিকারিক জানান।

TwitterFacebookWhatsAppEmailShare

#BaisheSrabon, #২২শে শ্রাবণ, #Rabindranath Tagore

আরো দেখুন