বিবিধ বিভাগে ফিরে যান

করোনা মানেই মৃত্যু নয়: অভিজিৎ বিনায়ক

August 10, 2020 | < 1 min read

কোভিড-চিকিৎসায় অপ্রয়োজনে হাসপাতালের শয্যা দখল করে না রাখার আর্জি বার বার জানিয়ে আসছে রাজ্য সরকার। এ বার একই বার্তা দিলেন রাজ্যের গ্লোবাল অ্যাডভাইজ়রি বোর্ডের প্রধান তথা নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। 

এক ভিডিয়ো বার্তায় অভিজিৎবাবুর পরামর্শ, উপসর্গ তেমন না থাকলে বাড়িতে বা সরকারি হোমে থেকে চিকিৎসা করানো বাঞ্ছনীয়। তিনি বলেন, “করোনা-যুদ্ধে আমাদের জয় নিশ্চিত। যে বিজ্ঞানভিত্তিক চিন্তা এবং উদার মানসিকতার জন্য বাংলার মানুষ বিশ্ববন্দিত, সেটা হারালে চলবে না। বিশেষ ভাবে আগে থেকে অসুস্থ থাকা ব্যক্তিদের হাসপাতালের চিকিৎসা প্রয়োজন। বাকিদের বাড়িতে বা সরকারি কেয়ার হোমে গিয়ে চিকিৎসা করানোই শ্রেয়। অকারণ হাসপাতালে কেউ ভর্তি থাকলে যাঁদের প্রয়োজন, তাঁদের অনেকেই হয়ত শয্যা পাবেন না।” 

তবে বাড়িতে থেকে চিকিৎসা করানোর পাশাপাশি পাড়ার লোকেদের দায়িত্বও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। সংক্রমণ রুখতে প্রত্যেককে মাস্ক পরা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা, বাজার-হাটে অযথা ভিড় না করার মতো পরামর্শও দিয়েছেন তিনি। অভিজিৎবাবুর কথায়, “করোনা মানেই মৃত্যু, এই কথাটা অমূলক। বেশির ভাগ মানুষই সুস্থ হবেন।” সরকারি পরিকাঠামো ও পরিষেবার সুযোগ নেওয়ার পক্ষে এ দিন সওয়াল করেছেন অভিজিৎবাবু

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus in West Bengal, #Abhijit Vinayak Banerjee

আরো দেখুন