বিবিধ বিভাগে ফিরে যান

করোনা কাড়লো কবি রাহাত ইন্দোরিকে

August 11, 2020 | < 1 min read

আবার নক্ষত্রপতন। ২০২০-র মৃত্যুমিছিল শেষই হচ্ছে না। প্রয়াত প্রখ্যাত উর্দু কবি রাহাত ইন্দোরি। কিহুদীজ আগে তিনি করোনায় আক্রান্ত হন মধ্যপ্রদেশের ইন্দোরে। আজ শেষ হয়ে গেল ওনার জীবনযুদ্ধ।

৭০ বছর বয়সী এই কবি সোশ্যাল মিডিয়ায় খুবই সক্রিয় ছিলেন। আজই তিনি মারা গেলেন। তিনি কবিতার পাশাপাশি দেশের সমাজ ও রাজনৈতিক বিষয়ে তাঁর বক্তব্যের জন্য জনপ্রিয় ছিলেন।

তাঁর আসল নাম রাহাত খুরেশি। তিনি ১৯৫০ সালের ১লা জানুয়ারি ইন্দোরে জন্মগ্রহণ করেন। তিনি তাঁর পরিবারের চতুর্থ সন্তান ছিলেন। নুতন স্কুলে তিনি উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়েন। ইসলামিয়া করিমিয়া কলেজ থেকে স্নাতক হন ১৯৭৩ সালে। বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে উর্দু সাহিত্যে তিনি স্নাতকোত্তর হন। মধ্যপ্রদেশের ভোজ বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডক্টরেট করেন ১৯৮৫ সালে।

সম্প্রতি ২০২০ সালের ভ্যালেন্টাইন সপ্তাহে তাঁর একটি কবিতা ‘বুলায়ি হ্যায় মগর জানে কা নেহি’ খুব জনপ্রিয় হয় টিকটক, ফেসবুক, ট্যুইটার ও ইন্সটাগ্রামে। তিনি গত প্রায় ৪০ বছর ধরে নিয়মিত কবি সম্মেলন ও মুশায়রাতে অংশ নিয়েছেন। 

তাঁর লেখা গান যেসকল সফল বলিউডে সিনেমায় ব্যবহৃত হয়েছে সেগুলি হল, আশিয়া, স্যার, জানাম, খুদ্দার, নারাজ, মার্ডার, মুন্নাভাই এমবিবিএস, মিশন কাশ্মীর, ইত্যাদি। তাঁর লেখা বইগুলি হল, রুট, দো কদর আউর স্যাহি, মেরে বাদ, ধুপ বহুত হ্যায়, চাঁদ পাগ্যাল হ্যায়, মজুদ, নারাজ। 

TwitterFacebookWhatsAppEmailShare

#poet, #covid-19, #Rahat Indori

আরো দেখুন