দেশ বিভাগে ফিরে যান

ধর্ষণের পর শ্বাসরোধ করে জিভ কেটে চোখ উপড়ে খুন উত্তরপ্রদেশে

August 16, 2020 | 2 min read

নির্ভয়ার নৃশংসতা ফিরল যোগীরাজ্যে। বছর তেরোর এক কিশোরীকে ধর্ষণের পর শ্বাসরোধ করে মারা হয়েছে। কিন্তু, অত্যাচারের শেষ এখানেই নয়। মৃত মেয়েটির বাবা শনিবার জানান, মেয়ের জিভ কেটে চোখজোড়াও উপড়ে ফেলে ধর্ষকেরা। উত্তরপ্রদেশের লক্ষিমপুর খেরি জেলার এই ঘটনায় পুলিশ এ পর্যন্ত সন্দেহভাজন দু’জনকে গ্রেফতার করেছে। ধৃতরা একই গ্রামের বাসিন্দা বলে পুলিশ জানিয়েছে। গ্রামেরই একটি আখখেত থেকে ওই কিশোরী দেহ উদ্ধার হয়। প্রাথমিক তদন্তের পর পুলিশ নিশ্চিত ধর্ষণের পর নিজেদের আড়াল করতেই ওই কিশোরীকে শ্বাসরোধ করে মারা হয়েছে। দেহ বিকৃত করতে দু’চোখ নির্মম ভাবে উপড়ে, জিভটিও কেটে ফেলা হয়। তবে, শ্বাসরোধ করে মারার আগে এ ভাবে অত্যাচার করা হয়েছিল নাকি মৃত্যুর পরে জিভ কেটে চোখ ওপড়ানো হয়েছিল, এ নিয়ে পুলিশ মনে ধন্দ রয়েছে।

লক্ষিমপুর খেরি জেলার যে গ্রামে এই ঘটনাটি ঘটেছে, সেটি লখনউ থেকে ১৩০ কিলোমিটার দূরে, নেপাল সীমান্তের কাছেই। ধর্ষক সন্দেহে যে দু’জনকে পুলিশ গ্রেফতার করেছে, তাদেরই একজনের আখখেতে পড়েছিল কিশোরীর মৃতদেহ।

জেলা পুলিশের প্রধান জানান, শুক্রবার তেরোর ওই কিশোরীকে ধর্ষণের পর শ্বাসরোধ করে খুন করা হয়েছে। কিশোরীকে যে রেপ করা হয়েছিল, ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসার পর পুলিশ এ ব্যাপারে নিশ্চিত হয়েছে। পুলিশকর্তা এদিন জানান, দুই অভিযুক্তকে এর মধ্যেই গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ধর্ষণ ও খুনের মামলা রুজু হয়েছে। সেইসঙ্গেই জাতীয় নিরাপত্তা আইনে পৃথক একটি মামলা দায়ের হয়েছে।

শুক্রবার দুপুর থেকেই ওই কিশোরী নিখোঁজ ছিল। মেয়েটির বাবা জানান, অনেক ক্ষণ মেয়ে বাড়িতে না-ফেরায় খোঁজ করি। গ্রামের আশপাশে সর্বত্র খুঁজে শেষ পর্যন্ত নেপাল সীমান্তঘেঁষা আখখেতে মেয়ের নিথর দেহ খুঁজে পাই। তাঁর কথায়, মেয়েকে ওই অবস্থায় দেখে আমি শিউরে উঠি। ওর দোপাট্টা দিয়েই গলায় ফাঁস দেওয়া হয়েছিল। অত্যাচারের পর ওর চোখজোড়া উপড়ে নেয় ধর্ষকরা। জিভও কেটে ফেলে দেয়।

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী ট্যুইটারে লক্ষিমপুরের এই ধর্ষণের ঘটনার উল্লেখ করেন। তিনি এই ঘটনাকে ‘অত্যন্ত লজ্জাজনক’ হিসেবে উল্লেখ করেন। সমাজবাদী পার্টির সঙ্গে বর্তমান বিজেপি সরকারের ফারাক কোথায়, তা নিয়ে প্রশ্ন তোলেন মায়াবতী। সমাজবাদী পার্টির শাসনে উত্তরপ্রদেশে একাধিক ধর্ষণের ঘটনা ঘটেছে। যোগীশাসনেও কিন্তু ছবিটা হেরফের হয়নি। উত্তরপ্রদেশে বিজেপি সরকার ক্ষমতায় আসার পরেও যোগী আদিত্যনাথ ধর্ষণের মতো বর্বরতা বন্ধ করে, মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হন।

ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদও এই ঘটনার নিন্দা করেছেন। তিনি বলেন, বিজেপি সরকারের শাসনে উত্তরপ্রদেশে দলিতদের উপর অত্যাচার শীর্ষে পৌঁছেছে। চন্দ্রশেখরের কথায়, ‘এটা যদি জঙ্গলরাজ না হয়ে থাকে, তা হলে কোনটা? আমাদের মেয়েরা সুরক্ষিত নয়। আমাদের বাড়ি সুরক্ষিত নয়। চারদিকে ভয়ের আবহ বিরাজ করছে।’ ভীম আর্মির প্রধান মনে করেন, যোগী আদিত্যনাথের এ বার পদত্যাগ করার সময় হয়েছে।

গত সপ্তাহে দিল্লি থেকে ১০০ কিলোমিটার দূরে, উত্তরপ্রদেশের হাপুরে বছর ছয়েকের এক নাবালিকাকে অপহরণ করে ধর্ষণ করা হয়। শুক্রবার অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। ওই শিশুকন্যা হাসপাতালে ভর্তি রয়েছে। তার একটি অস্ত্রোপচারও করতে হয়। চিকিত্‍‌সকেরা জানিয়েছেন, ওই নাবালিকার শারীরিক অবস্থা স্থিতিশীল, তবে বিপন্মুক্ত নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #Rape Case

আরো দেখুন