কলকাতা বিভাগে ফিরে যান

এবার ফেসবুক লাইভেই দেখা মিলবে চিড়িয়াখানার প্রাণীদের, নয়া সিদ্ধান্ত রাজ্যের

August 16, 2020 | 2 min read

করোনা (Corona Virus) সংক্রমণের কারণে মার্চ থেকে বন্ধ চিড়িয়াখানা (Zoo)। কতদিনে পরিস্থিতি স্বাভাবিক হবে, সাধারণের জন্য চিড়িয়াখানার দ্বার খুলবে তা নিয়ে সংশয় রয়েছে। সেই কারণে এবার ফেসবুক লাইভে আলিপুর (Alipore Zoological garden) ও দার্জিলিংয়ের চিড়িয়াখানার প্রাণীদের দেখানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আজ, রবিবারই এই পরিষেবার উদ্বোধন করা হবে।

Tiger-2

করোনা আতঙ্কে ত্রস্ত গোটা বিশ্ব। মার্চ থেকে প্রায় আড়াই মাসেরও বেশি সময় গৃহবন্দি ছিলেন প্রত্যেকে। পরে ধীরে ধীরে আনলক পর্যায়ে জনজীবন কিছুটা স্বাভাবিক হলেও এখনও বন্ধ স্কুল-কলেজ। এছাড়াও অধিকাংশ দর্শনীয় স্থানও এখনও বন্ধ। কারণ, জমায়েত হলেই থাকছে সংক্রমণের ভয়। সেই কারণেই দীর্ঘদিন ধরেই বন্ধ চিড়িয়াখানাও। কিন্তু খুদেদের মন তো আর মানছে না। দীর্ঘদিন স্কুল নেই, বন্ধুদের সঙ্গে দেখা করার সুযোগও নেই। সেই সঙ্গে যদি চিড়িয়াখানাও বন্ধ থাকে তাহলে মন ভাল থাকবে কী করে? একই অবস্থা পশুপ্রেমীদেরও। সেই কথা ভেবেই ফেসবুক লাইভে চিড়িয়াখানার প্রাণীদের দেখানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

giraffe

রবিবার আলিপুর ও দার্জিলিং চিড়িয়াখানায় একযোগে এই পরিষেবার উদ্বোধন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajiv Banerjee)।

bird

জানা গিয়েছে, আপাতত প্রতিদিন ২ বার এক ঘণ্টা করে ফেসবুক লাইভ করা হবে চিড়িয়াখানা থেকে। এ প্রসঙ্গে রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, “দীর্ঘদিন বাড়িতে থেকে মন ভাল নেই কারও। মূলত সেই কারণেই রাজ্য সরকারের এই সিদ্ধান্ত। সকাল ৯ টা থেকে ১০ টা এবং বিকেল ৩ টে থেকে ৪ টা পর্যন্ত চিড়িয়াখানার ফেসবুক পেজে দেখা যাবে প্রাণীদের।” পরবর্তীতে সময় পরিবর্তন হতে পারে। এবার ঘরে বসেই চিড়িয়াখানার বাঘ, সিংহ দেখতে পাওয়ার কথা জেনেই খুশি কচি কাঁচারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #covid-19, #Alipore Zoological garden

আরো দেখুন