স্বাস্থ্য বিভাগে ফিরে যান

হেয়ার রিমুভাল ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে সাবধান

August 18, 2020 | < 1 min read

করোনা আবহে সুরক্ষাবিধি মেনে একাধিক পার্লার খুলে গিয়েছে। কিন্তু তাতে যাওয়া কতটা নিরাপদ? এই প্রশ্নের খাতিরেই বাড়িতে রূপচর্চার পথই অনেকে বেছে নিচ্ছেন। মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত যত্ন নিতে হচ্ছে। আর তা মোটেও সহজ কম্ম নয়। বিশেষ করে যখন অবাঞ্ছিত লোম থেকে নিষ্কৃতি পাওয়া প্রসঙ্গ আসে। সালোঁ কিংবা পার্লারে যে কাজটি খুব সহজে অন্যের দ্বারা সম্পন্ন হয়, তা বাড়িতে করা বেশ কঠিন।

হাতে-পায়ের অবাঞ্ছিত লোম থেকে নিস্তার পেতে বাড়িতে অনেকেই হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করেন। কিন্তু এতে অজান্তেই নিজের ত্বকের ক্ষতি করছেন আপনারা। কীভাবে?

হেয়ার রিমুভাল ক্রিমে এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। যাতে হাত ও পায়ের অবাঞ্ছিত লোমগুলি খুব সহজেই গোড়া থেকে বেরিয়ে আসে। এই রাসায়নিকে ক্যালসিয়াম হাইড্রক্সাইড এবং পটাশিয়াম হাইড্রক্সাইড থাকে যা ভীষণভাবে ত্বকের ক্ষতি করে। বিশেষ করে স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে।

সাধারণত বেশিরভাগ হেয়ার রিমুভাল ক্রিমে পিএইচ লেভেল বেশি থাকে। যা মানবদেহের ত্বকের ক্ষেত্রে খুবই ক্ষতিকর। এতে ত্বক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফলে কোনও হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করার আগে প্যাচ টেস্ট করে নেওয়া প্রয়োজন।

তৃতীয় কারণটি সবচেয়ে সাংঘাতিক। বেশিরভাগ হেয়ার রিমুভাল ক্রিমে যে রাসায়নিক থাকে। তাতে যেমন গোড়া থেকে হাত ও পায়ের অবাঞ্ছিত লোম তুলে আনার ক্ষমতা থাকে, তেমনই ত্বক পুড়িয়ে দেওয়ার ক্ষমতা থাকে। সময়ের হিসেব না রাখতে পারলে ফার্স্ট ডিগ্রি বার্ন তো বটেই সেকেন্ড ডিগ্রি বার্ন পর্যন্ত হতে পারে।

তাই, চোখ-কান খোলা রেখে সিদ্ধান্ত নেবেন। আর নিজেকে সুরক্ষিত রাখবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#hair removal cream, #Health & Fitness

আরো দেখুন