বিবিধ বিভাগে ফিরে যান

নেতাজির অন্তর্ধান নিয়ে লেখা এই বইগুলি অবশ্যই পড়ে দেখুন

August 18, 2020 | 3 min read

বাঙালির নেতা আজও একজনই। নেতাজি সুভাষ চন্দ্র বসু। আজকের দিনেই তিনি নিরুদ্দেশ হয়ে যান। তথ্য অনুযায়ী তাইহোকুর কাছে এক বিমান দুর্ঘটনায় মারা যান। কিন্তু তাঁর মৃত্যুর কোন প্রমাণ পাওয়া যায়নি। তাই আজও নেতাজির অন্তর্ধান রয়ে গেছে রহস্যের অন্ধকারে।

তাই নেতাজিকে নিয়ে কৌতূহল খানিকটা নিরসন করতে, আজ পড়ে নিতে পারেন এই বইগুলোঃ

নেতাজি অন্তর্ধান রহস্য (বরুণ সেনগুপ্ত)

তাইহোকু বিমান দুর্ঘটনায় কি সত্যিই মৃত্যু হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর? নাকি এ সংবাদ উদ্দেশ্য প্রণোদিত ও ভিত্তিহীন? চার বছর ধরে তদন্ত চালিয়ে কমিশন এ-ব্যাপারে যে রায় দিয়েছিলেন, তাকেই চ্যালেঞ্জ জানিয়ে এই চাঞ্চল্যকর বইটি লিখেছেন সত্যান্বেষী সাংবাদিক বরুণ সেনগুপ্ত।

সুভাষ ঘরে ফেরে নাই (শ্যামল বসু)

সুভাষ অনুরাগীদের এই বইটি অবশ্যই পড়া উচিৎ। সুভাষ ফ্যাসিবাদী ছিলেন কি ছিলেন না সে নিয়েও বিস্তর তথ্যসমৃদ্ধ আলোচনা করেছেন লেখক। নস্যাৎ করে দিয়েছেন এই দাবি। যদিও এ বই শেষ হচ্ছে সুভাষ অন্তর্ধান রহস্য সমাধানের আকুলতা নিয়ে, লেখক কিন্তু মুখ্যত দেখাতে চেয়েছেন ব্যক্তিগত স্বার্থের দরুণ সুভাষকে কি ভাবে জাতীয় রাজনীতিতে ধীরে ধীরে কোণঠাসা করে ফেলা হয়।

ইন্ডিয়াস বিগেস্ট কভার আপ (অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষ)

নেতাজির হঠাৎ হারিয়ে যাওয়া যেন গল্পের থেকেও অনেক বেশি রহস্যময়। বাঙালির আজও মানতে অসুবিধে হয় জননেতার রাজপাট ছেড়ে এই আকস্মিক প্রস্থান। নেতাজির অন্তর্ধান রহস্যের পেছনে কি রয়েছে সুচতুর রাজনৈতিক অভিসন্ধি? দশকের পর দশক, সরকারের পর সরকার সুভাষের অন্তর্ধান সম্পর্কে লুকিয়ে রেখেছে গোপন তথ্য? তথ্যে অধিকার আইনের দৌলতে এমন নানা খোলাসা করেছেন অনুজ ধর, চন্দ্রচূড় ঘোষ। 

কনান্ড্রাম (অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষ)

অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষের এই বইটিও নেতাজির অন্তর্ধান নিয়ে লেখা। নেতাজি কি ফিরে এসেছিলেন ভারতে? রাজনীতির সংস্পর্শ ত্যাগ করে বেছে নিয়েছিলেন আধ্যাত্মিকতার মার্গ? উত্তর প্রদেশের গুমনামী বাবাই কি নেতাজি? এই প্রশ্নগুলির তথ্যসাপেক্ষ উত্তর আছে বইতে। 

গুমনামি বাবা, আ কেস অফ হিস্টরি (অধীর সোম)

উত্তর প্রদেশের এই সাধুকে অনেকেই নেতাজি মনে করতেন। তিনি সত্যিই নেতাজি ছিলেন কিনা তা আজও রহস্য। আর এই বইটিতে সেই রহস্যকে উস্কে দিয়েছেন লেখক অধীর সোম। 

হিজ ম্যাজেস্টি অপনেন্ট (সুগত বসু)

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক, এবং নেতাজি পরিবারের সদস্য সুগত বসুর  গবেষণাধর্মী বই এটি। নেতাজিকে নিয়ে অনেক কৌতূহলই নিরসন করবে। এই বইতে মূলত সুভাষের মহানিষ্ক্রমণের পরের ঘটনাবলী বর্ণিত হয়েছে। যদিও, সুগতবাবু বিমান দুর্ঘটনাকেই সুভাষের মৃত্যুর কারণ হিসেবে তুলে ধরেছেন।

আমি সুভাষ বলছি (শৈলেশ দে)

সুভাষ চন্দ্র বোসের জীবন ও সময়কাল এবং তাঁর মৃত্যরহস্য সম্পর্কে এক অবশ্যপাঠ্য ঐতিহাসিক বিবরণ।

নেতাজী রহস্য সন্ধানে (নারায়ণ সান্যাল)

প্রত্য্যক্ষদর্শীর জবানবন্দী এবং নেতাজির উপর খুব সুস্পষ্ট ডকুমেন্টেড এবং অনবদ্য ভাষায় লেখা একটি বই। বইটি লিখেছেন নারায়ণ সান্যাল। 

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #Netaji Antordhan

আরো দেখুন