রাজ্য বিভাগে ফিরে যান

ভর্তিতে দিশা দেখাবে সরকারের পোর্টাল

August 20, 2020 | 2 min read

রাজ্যের কলেজে কলেজে ভর্তির এই সময় একটি ছাতার তলায় পাওয়া যাবে কলেজগুলির যাবতীয় তথ্য। কোন কলেজে অনার্সের কী বিষয় রয়েছে। জেনারেল কোর্সে কী কী বিষয় পড়া যাবে। বিষয় কম্বিনেশন কী হবে— সবই জানা যাবে ‘বাংলার উচ্চশিক্ষা’  পোর্টাল থেকে। এর আগে তৈরি হয়েছিল স্কুল শিক্ষার জন্য ‘বাংলার শিক্ষা’ পোর্টাল।

সম্প্রতি রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের উদ্যোগে তৈরি হয়েছে এই পোর্টাল (https://banglaruchchashiksha.wb.gov.in)। ভর্তির সময় পড়ুয়াদের এই পোর্টাল খুবই সাহায্য করবে বলে দাবি বিকাশ ভবনের আধিকারিকদের। পশ্চিমবঙ্গের একটি ইন্টারঅ্যাকটিভ মানচিত্র রয়েছে এই পোর্টালে। পড়ুয়ারা যে জেলার কলেজে ভর্তি হতে চান মানচিত্রে সেই জেলার উপরে ক্লিক করলে এসে যাবে জেলার কলেজগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য। প্রতিটি ক্ষেত্রেই কলেজের নামের উপর ক্লিক করলে পৌঁছে যাওয়া যাবে সংশ্লিষ্ট কলেজের ওয়েবসাইটে। যেখান থেকে আরও স্পষ্ট ভাবে পড়ুয়ারা ওই কলেজে ভর্তির বিষয়ে জেনে যাবেন। এর সঙ্গে কোন বিষয় রাজ্যের কোন কলেজে পড়ানো হয়, তা জানা যাবে। বিকাশ ভবনের এক আধিকারিকের বক্তব্য, কলেজে কলেজে ভর্তির ক্ষেত্রে অনেক রকম ধন্দে থাকেন পড়ুয়ারা। তার কারণ এত দিন রাজ্যের সব তথ্য এক জায়গায় ছিল না।এ বার একটি ছাতার তলায় এই পোর্টালে সবকিছু জানতে পারবেন পড়ুয়ারা। আপাতত কলেজগুলির তথ্যই আপলোড করা হয়েছে এরপর করা হবে বিশ্ববিদ্যালয়ের তথ্য।

ভর্তির তথ্যের পাশাপাশি থাকছে কন্যাশ্রী-সহ নানান রকম মেধাবৃত্তির খবর। শিক্ষক, শিক্ষাকর্মীদের ই- পেনশনের তথ্য রয়েছে এই পোর্টালে। উচ্চ শিক্ষা দফতরের সঙ্গে কলেজ বিশ্ববিদ্যালয়গুলির যোগাযোগের একটি অন্যতম মাধ্যম হিসেবে তৈরি করা হয়েছে এই পোর্টাল। কলেজ- বিশ্ববিদ্যালয়গুলির নথি থাকবে এই পোর্টালে। কর্তৃপক্ষ লগ ইন করে তা দেখতে পারবেন। কলেজগুলিকে ভর্তির তথ্য বিকাশ ভবনে পাঠাতে হয়। এ বার তা সরাসরি তারা এই পোর্টালে আপলোড করতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#College Admission, #Govt Portal

আরো দেখুন