বিনোদন বিভাগে ফিরে যান

জীবনের সাধারণ অনুভুতিগুলোকে ভালোবাসতে শিখিয়েছেন হৃষিকেশ মুখোপাধ্যায় 

August 27, 2020 | 2 min read

হৃষিকেশ মুখোপাধ্যায় এমন একজন পরিচালক যিনি সমাজের মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের জীবণকে স্বতঃস্ফূর্তভাবে সেলুলয়েডে তুলে ধরেছেন। তিনি এমন সব অসামান্য কাজ করে গেছেন, যা আবহমান কাল ধরে সমাজে বন্দিত হবে। তাঁর রচিত সংলাপ,  চরিত্রের বিন্যাস চলচ্চিত্রপ্রেমীদের মনের মণিকোঠায় চিরকালের জন্যে জায়গা করে নিয়েছে।

এক অসামান্য মিশ্রণ লক্ষ্য করা যায় তাঁর ছবিতে – মধ্যবিত্ত সমাজের কৌতুকাবিষ্ট সাতকাহন,  যা এই মহান চলচ্চিত্র নির্মাতাকে এক অন্য আসনে উপবিষ্ট করেছে। প্রথম যৌবনের স্পর্শ অনুভব করা পাশের বাড়ির তরুণী হোক,  বা পারিবারিক কলহ,  তাঁর চরিত্ররা সিনেমাপ্রেমীদের কাছে অত্যন্ত সমাদৃত। হৃষিকেশ মুখোপাধ্যায় পেশাগত জীবনের শুরুতে ক্যামেরার দায়িত্বও সামলেছেন। তারপর বিখ্যাত পরিচালক বিমল রায়ের সাথে ‘দো বিঘা জামিন’, ‘দেবদাস ‘ এর মতো অনবদ্য সিনেমাতে কাজ করেছেন।

সুচিত্রা সেন ও কিশোর কুমার অভিনীত ‘মুসাফির’ হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত প্রথম পূর্ণ দৈর্ঘের ছবি। এমন একটা সময়, যখন নাসির হুসেনের মতো সমসাময়িক পরিচালক শাম্মি কাপুর, জয় মুখোপাধ্যায়,  শশী কাপুরদের নিয়ে রোম্যান্টিক ছবি তৈরি করতে ব্যস্ত,  বা বিজয় আনন্দ যখন ‘জুয়েল থিফ’, ‘গাইড’ এর মতো সিনেমা বানাচ্ছেন, হৃষিকেশ বাবু তখন নারীকেন্দ্রিক গল্পের প্রবর্তন ঘটালেন তাঁর ছবিতে।

সত্তরের দশকে হৃষিকেশ মুখোপাধ্যায় বিভিন্ন কলাকুশলীদের সাথে গাঁটছড়া বেঁধে একের পর এক অবিস্মরণীয় কাজ করে গেছেন। ‘আরাধনা’-র সাফল্যের পর ‘আনন্দ’ সিনেমাটি রাজেশ খান্নার অভিনয় জীবনের একটি উল্লেখ্যযোগ্য মাইল ফলক – যা তাঁকে খ্যাতির শীর্ষে নিয়ে যায়। ‘আনন্দ’ ছবির গল্পটি অত্যন্ত মর্মস্পর্শী। এই ছবিতেই রাজেশ খান্নার সাথে অভিনয় করলেন নবাগত অমিতাভ বচ্চন।

হৃষিকেশ মুখোপাধ্যায় একজন অসম্ভব প্রতিভাবান পরিচালক, যিনি সিনেমার ছোট ছোট মুহূর্তগুলোকে লেন্সবন্দি করেছেন, যা দর্শকদের কাছে হৃদয়গ্রাহী হয়ে থেকে গেছে। যার প্রত্যক্ষ নিদর্শন ‘গোলমাল’, ‘বাবুর্চি’,  ‘খুবসুরত’, ‘গুড্ডি’, ‘চুপকে চুপকে’ ইত্যাদি ছবিতে সুন্দর ভাবে পাওয়া যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hrishikesh mukherjee

আরো দেখুন