বিনোদন বিভাগে ফিরে যান

প্রান্তিক যৌনতার মানুষের বেদনা ফুটে উঠেছিল ঋতুপর্ণর কাজে

August 31, 2020 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার জনপ্রিয় পরিচালক ঋতুপর্ণ ঘোষকে নিয়ে তৈরি সঙ্গীতা দত্তের তথ্যচিত্র ‘বার্ড অফ ডাস্ক’। কলকাতার একটি রাতের দৃশ্য দিয়ে শুরু হয় তথ্যচিত্রটি। সাথে গান বাজে ‘বনমালি তুমি পর জনমে হইয় রাধা’। এই পুরো বিষয়টিই কৃষ্ণ হয়ে জন্মানো ঋতুপর্ণের রাধা হওয়ার আকাঙ্ক্ষাকে সাবলীল ভাবে ব্যক্ত করেছে।

এলজিবিটি কমিউনিটি এখন সমাজে অনেকটাই গ্রহণযোগ্যতা পেয়েছে। আগের মতো  বিষয়টিকে আর ‘ঈশ্বরের অভিশাপ’ বা ‘মানসিক অসুস্থতা’ হিসেবে দেখা হয় না। ‘বার্ড অফ ডাস্ক’, সমাজের ধীরে ধীরে হওয়া এই পরিবর্তনটাই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছে।

পরিচালক ঋতুপর্ণ ঘোষ-ও ছিলেন এই ‘তৃতীয় লিঙ্গের’ মানুষগুলোর মধ্যে একজন। এই মানুষগুলোকে সমাজের মূল স্রোতে আনার জন্যে তিনি লড়ে গেছেন সারাটা জীবন। তিনি খুব ভালো করে তুলে ধরেছিলেন কতভাবে প্রতি মুহূর্তে সমাজ এই মানুষগুলোর সাথে ভেদাভেদ করে।  

কেরিয়ারের গোড়ার দিকে তিনি কাজ করেছেন মা এবং মেয়ের মন নিয়ে। বারবার তিনি এই দুই জটিল সম্পর্ককে নতুন নতুন করে আবিষ্কার করেছেন। তিনি প্রশ্ন তুলেছেন একজন মেয়ে কি নারীত্বের অহংকার পুরোপুরি বজায় রেখেও কি একজন ‘ভালো মা’ হয়ে উঠতে পারেন? 

পরবর্তীতে ঋতুপর্ণ কাজ করেন, পরিবর্তিত লিঙ্গের ওপর। ২০০০ সালের দিকে প্রথম তিনি তাঁর ব্যক্তিত্বের পরিবর্তিত লিঙ্গের দিকটি সামনে নিয়ে আসেন। তিনি হয়ে ওঠেন এই মানুষগুলোর কণ্ঠস্বর। 

তাঁর অভিনীত ছবি ‘মেমরিস ইন মার্চ’ এর প্রমাণ। যেখানে একজন মা জোর করে তার ছেলের  সমকামীতাকে লুকিয়ে রাখতে চায়। এছাড়াও মহাভারতের গল্পের ওপর তৈরি ‘চিত্রাঙ্গদা’ বা ‘আরেকটি প্রেমের গল্প’ ছবিতে পরিচালক সমকামী ভূমিকায় নিজে অভিনয় করেছেন।

সমাজের প্রত্যাখ্যানে ভেঙে না পড়ে ঋতুপর্ণ আরো বেশি করে নিজেকে শিল্পে নিয়োজিত করেছিলেন। তিনিই দর্শককে বুঝিয়েছিলেন সমকামীতা শুধুই যৌন তৃপ্তি নয়। বলেছিলেন, ‘একটি সম্পর্কে যৌনতার বাইরেও আরো অনেক কিছু থাকে। সম লিঙ্গের সম্পর্কও অন্যান্য সম্পর্কের মতো ঠিক ততোটাই আবেগপ্রবণ’।

সমকামীতা এখন ভারতে আইনি মর্যাদা পেলেও সমাজে তার গ্রহনযোগ্যতা পুরোপুরি আসতে হয়তো আরো কিছুটা পথ চলতে হবে। মূলস্রোতের ছবিগুলিতে এখনো সমকামীতাকে, অন্যভাবেই দেখানো হয়। সঙ্গীতা দত্তের তথ্যচিত্রে একটি সুন্দর সমাজকে কল্পনা করা হয়েছে, যেই সমাজ সব রকম যৌন হয়রানির বিরূদ্ধে রুখে দাড়াচ্ছে। এখানে মানুষ ঋতুপর্ণ ঘোষকে তুলে ধরা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#transgender, #rituparno ghosh, #bird of dusk, #Sangeeta Dutta

আরো দেখুন