দেশ বিভাগে ফিরে যান

নতুন শিক্ষা নীতিমালায় স্পষ্টতার অভাব, অভিন্ন শিক্ষা ব্যবস্থা পুরো দেশে কার্যকর করা সম্ভব নয়- মত বিশেষজ্ঞদের

August 31, 2020 | 2 min read

পশ্চিমবঙ্গ সরকারের , নতুন শিক্ষানীতি ২০২০ (এনইপি) পর্যালোচনার জন্য গঠিত কমিটির মত যে এর নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্যে স্পষ্টতার অভাব রয়েছে এবং তার মধ্যে বেশ কয়েকটি সমগ্র দেশের ক্ষেত্রে প্রযোজ্য নয়। প্রতিটি রাজ্যেরই আলাদা ঐতিহ্য, সংস্কৃতি রয়েছে। কমিটির সদস্যের বক্তব্য, ভারতের মতো বিশাল আর্থ-সামাজিক দেশে, সব রাজ্যে বিশেষত প্রাথমিক ও মাধ্যমিক স্তরে একটি সাধারণ শিক্ষা ব্যবস্থা প্রয়োগ করা যায় না, অথচ এই প্রতিবেদনে তাই করার কথা বলা হয়েছে।

নতুন শিক্ষা নীতিমালার কয়েকটি বৈশিষ্ট্য যেমন দশম শ্রেণির বোর্ড পরীক্ষার সিলেবাস পুনরায় তৈরি করা এবং প্রাথমিক বিদ্যালয়ে সংস্কার করার নির্দেশে , স্পষ্টতার অভাব রয়েছে। ১৩০ কোটি জনসংখ্যার দেশে ভাষাগত, ঐতিহ্য ও রীতিনীতির তারতম্যের কারণে সকল রাজ্যে অভিন্ন শিক্ষানীতি প্রয়োগ করা যায় না।

মণিপুরের ক্ষেত্রে যা প্রযোজ্য হতে পারে, যা পাঞ্জাবের প্রাসঙ্গিক তা পশ্চিমবঙ্গ বা তামিলনাড়ুর ক্ষেত্রে নয়।

গত মাসের শেষের দিকে কেন্দ্রীয় মন্ত্রিসভার , এনইপি অনুমোদনের পরে, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি একাডেমিকদের ছয় সদস্যের কমিটি গঠন করে বলেছিলেন যে প্যানেল তার প্রতিবেদন জমা দেওয়ার পরে রাজ্য সরকার নতুন নীতি নিয়ে তার মতামত জানাবে।

প্যানেল প্রায় ১০০ পৃষ্ঠার প্রতিবেদন ২৩ শে আগস্ট উচ্চশিক্ষা বিভাগে জমা দিয়েছে তবে রাজ্য এখনও নীতিমালা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি কেন্দ্রীয় সরকারকে জানায় নি।

এই প্রতিবেদনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস , ইন্দোলজিস্ট নৃসিংহ প্রসাদ ভাদুড়ি এবং শিক্ষাবিদ পাবিত্র সরকার সহ প্যানেলের সমস্ত সদস্যের পর্যবেক্ষণকে প্রাধান্য দেওয়া হয়েছে। তবে কেবল শিক্ষামন্ত্রীই মতামত প্রকাশ করতে পারেন বলে জানিয়েছেন প্যানেলের আরেক সদস্য।

শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি এর আগে এনইপিকে কটূক্তি করে একে “পশ্চিমা দেশগুলিতে প্রচলিত সিস্টেমের অনুলিপি” বলে অভিহিত করেছিলেন।

এনইপির মতে, শিক্ষার্থীদের উপযুক্ত কর্তৃপক্ষের পরিচালনায় প্যান ইন্ডিয়া স্তরে ৩, ৫ এবং ৮ গ্রেডের স্কুল পরীক্ষা দিতে হবে। ১০ ও ১২ গ্রেডের বোর্ড পরীক্ষা পুনরায় নকশা করা হবে। নীতিটি সহজ পাঠ্যক্রম সহ সামগ্রিক স্নাতকোত্তর শিক্ষার, বিষয়ের সৃজনশীল সংমিশ্রণ, সংহতকরণেরও পরামর্শ দিয়েছে। তারই সাথে হবে যথাযথ শংসাপত্রসহ বৃত্তিমূলক শিক্ষা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #NEP 2020

আরো দেখুন